• ঢাকা
  • রবিবার, ০৭ মার্চ, ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২১, ০৯:৩৫ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৬, ২০২১, ০২:২৯ পিএম

চাকরীচ্যুত ল্যাম্পার্ড 

শিক্ষক হিসেবে ব্যর্থ চেলসির সেরা ছাত্র

শিক্ষক হিসেবে ব্যর্থ চেলসির সেরা ছাত্র

খেলোয়াড় হিসেবে সেরা পারফরমেন্স উপহার দিলেও, কোচ হয়ে ক্লাবের সুনাম অক্ষুণ্ণ রাখতে পারলেন না চেলসির সাবেক মিডফিল্ডার ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড। কোচিং ক্যারিয়ারের প্রথম দায়িত্ব ঠিকভাবে শেষ করার আগেই ছাটাই হলেন এই ইংলিশ কোচ। স্টামফোর্ড ব্রিজে মৌসুমের শুরুটা ভালোভাবে করলেও নিজেকে প্রমাণ করার শেষ সুযোগ পেলেন না সুপার ফ্র্যাঙ্কি।

ট্যামি আব্রাহামের হ্যাটট্রিকে রোববার রাতেই এফএ কাপের চতু্র্থ রাউন্ডে লুটন টাউনকে ৩-১ গোলে হারায় চেলসি। অথচ পরদিনই চাকরি গেল কোচের। ইংলিশ প্রিমিয়ার লিগে ল্যাম্পার্ড শিষ্যদের বাজে পারফরম্যান্সে হতাশ চেলসির ক্লাব কর্মকর্তারা। কোচকে বিদায় দিয়ে এক বিবৃতিতে ক্লাব চেলসি জানায়, “মালিক ও বোর্ড সদস্যদের জন্য সিদ্ধান্তটা বেশ কঠিন ছিল। কোচ হিসেবে ফ্রাঙ্কির অর্জনে আমরা কৃতজ্ঞ। তবে তাঁর সাম্প্রতিক পারফরম্যান্স ক্লাবের প্রত্যাশা মেটাতে পারছে না। তাই অনেক বিচার-বিশ্লেষণের পরই দলের স্বার্থে এই পদক্ষেপ নিতে হচ্ছে।”

ইংলিশ ক্লাবটির ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা ল্যাম্পার্ড। ২০০১ থেকে ২০১৪ সাল পর্যন্ত নীল জার্সিতে ২১১ গোল করেন তিনি। ১৩ মৌসুমে চ্যাম্পিয়নস লিগসহ জিতেছেন ১১ শিরোপা। আর তাই ক্লাবের শিরোপা খরা কাটাতে কোচ হিসেবে এই কিংবদন্তীর ওপরেই আরেকবার ভরসা রাখে চেলসি।

মৌসুম শুরুর আগেই সেরা খেলোয়াড়দের দলে ভিড়িয়েও জয়ের ধারায় থাকতে পারেনি ব্লুজরা। দাম দিয়ে নিজের পছন্দমতো খেলোয়াড় কিনে ভক্তদের শিরোপা জয়ের স্বপ্ন বিভোর করেন ল্যাম্পার্ড। জার্মানির সেরা স্ট্রাইকার টিমো ওয়ার্নারকে কেনার পর মিডফিল্ড সাজান হাকিম জিয়েশ আর কাই হাভার্টজকে দিয়ে। এরপর ডিফেন্স শক্ত করতে ব্রাজিলিয়ান ডিফেন্ডার থিয়েগো সিলভাকেও নিয়ে আসেন দলে। কিন্তু এতকিছুর পরেও আশানুরূপ ফল না পাওয়ায় উল্টো সমালোচনায় পড়তে হয় কোচকে।

শিরোপাশূন্যতায় একের পর এক কোচ ছাটাই আর খেলোয়াড় বিদায় দিয়েও স্বস্তি নেই ক্লাব চেলসির কর্ণধার রোমান আব্রামোভিচের। ২০১৬-১৭ মৌসুমের ইংলিশ লিগ চ্যাম্পিয়ন চেলসির বরখাস্ত হওয়া কোচের তালিকায় সবশেষ সংযোজন ল্যাম্পার্ড। মাত্র ১৮ মাসেই চাকরি হারালেন স্টামফোর্ড ব্রিজের সেরা মিডফিল্ডার।

২০১৯-২০ মৌসুমে ইটালিয়ান কোচ মৌরিজিও সারির স্থলাভিষিক্ত হয়েছিলেন ইংলিশম্যান ল্যাম্পার্ড। প্রথম মৌসুম প্রিমিয়ার লিগ টেবিলের চারে থেকে শেষ করে ব্লুজদের তুলেছিলেন এফএ কাপের ফাইনালেও। তবে এবারের মৌসুম টেবিলের শীর্ষে থেকে শুরু করেও তীরে এসে তরী ডুবিয়েছে তাঁর শিষ্যরা।