• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২১, ০৯:৫২ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৬, ২০২১, ১১:২০ এএম

শচীন-কোহলির পরই সাকিব

শচীন-কোহলির পরই সাকিব

এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন সাকিব আল হাসান। এই সিরিজ দিয়েই করোনা বিরতির পর মাঠে নেমেছে বাংলাদেশও। ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করে এই ‘ফেরা’ দুর্দান্তভাবে উদযাপন করল টাইগাররা। এ নিয়ে দ্বিতীয়বারের মতো ক্যারিবিয়ানদের বিপক্ষে হোয়াইটওয়াশের স্বাদ পেল বাংলাদেশ।

সিরিজজুড়ে ব্যাটে-বলে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন সাকিব। আইসিসির নিষেধাজ্ঞার লজ্জা পেছনে রেখে উজ্জ্বল করেছেন নিজেকে। একটি হাফ সেঞ্চুরিসহ ৩ ইনিংসে করেছেন ১১৩ রান। আর বল হাতে নিয়েছেন ৬ উইকেট। এমন পারফরম্যান্সের স্বীকৃতি হিসেবে জিতে নিয়েছেন সিরিজ-সেরার পুরস্কার।

এই সিরিজ-সেরার পুরস্কারে দারুণ এক মাইলফলকও স্পর্শ করেছেন বিশ্বসেরা এই অল রাউন্ডার। ক্যারিয়ারে এ নিয়ে মোট ১৪ বার সিরিজ-সেরা হয়েছেন সাকিব। এর মধ্যে দিয়ে জ্যাক ক্যালিসের সঙ্গে যৌথভাবে তৃতীয় সর্বোচ্চ সিরিজ সেরার কৃতিত্ব গড়লেন তিনি। 

সাকিবের সামনে কেবল আছেন দুইজন। ১৯ বার সিরিজ সেরা হয়ে এই তালিকার শীর্ষে আছেন ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার। আর ১৬ বার সিরিজ সেরা হয়ে তার পরেই আছেন শচীনেরই উত্তরসূরি বর্তমান ভারত অধিনায়ক বিরাট কোহলি।