• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ১৩ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২১, ০৯:৩০ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৬, ২০২১, ০৯:৩০ পিএম

দেড় বিলিয়ন ডলারের বেশি পরিশোধ বাকি বার্সার! 

দেড় বিলিয়ন ডলারের বেশি পরিশোধ বাকি বার্সার! 

গত মৌসুমে করোনা মহামারির জন্য বেশ লোকসান হয়েছে ইউরোপীয় ক্লাবগুলোর। সম্প্রতি  বার্সেলোনা বার্ষিক অর্থনৈতিক সমীক্ষা প্রকাশ করেছে। সেখানে ট্রান্সফার ফি, বেতন আর বিবিধ কাজের বিল পরিশোধ করতে এখনও বাকি প্রায় দেড় বিলিয়ন ডলার!

বার্সেলোনাকে শুধুমাত্র ক্লাব পর্যায়ে খেলোয়াড়দের পাঠানোর কারণে গুনতে হবে প্রায় ১৫৩ মিলিয়ন ডলার। এর মধ্যে ফিলিপ কৌতিনহোর জন্য লিভারপুল পাবে ৩৫ মিলিয়ন, ফ্র্যাংকি ডি ইয়ং এর জন্য আয়াক্স পাবে ১৯ মিলিয়ন এবং ম্যালকমের জন্য বোর্ডক্স পাবে ১২ মিলিয়ন ডলার। এছাড়াও আর্থার এবং ভিদালের জন্য গ্রেমিও এবং বায়ার্নের কাছে বার্সার ঋণ যথাক্রমে ২৫ মিলিয়ন এবং ১৩ মিলিয়ন ডলার প্রায়। এগুলো পরিশোধের সময়সীমা আগামী জুন পর্যন্ত বেঁধে দেয়া হয়েছে। স্বল্প সময়ের জন্য ঋণবাবদ পরিশোধ করতে হবে প্রায় ৮৮৬ মিলিয়ন ডলার। অন্যদিকে বিভিন্ন কলাকুশলীর বেতনও বাকি রেখেছে এই কাতালান ক্লাবটি। করোনা মহামারির জন্য প্রায় ৫৯৩ মিলিয়ন ডলারের ফি পরিশোধের জন্যও একই সময় পাচ্ছে তারা।

মোট আয়ের শতকরা প্রায় ৭৫ ভাগ শুধুমাত্র স্টাফ এবং খেলোয়াড়দের বেতনের পেছনে খরচ হয়। আর মোট আয়ের একটি বড় অংশ আসে টিকেট বিক্রি থেকে। এই মৌসুমে ক্লাবটি দর্শকদের কাছ থেকে অন্তত ৬৮ মিলিয়ন ডলার আয় করবে বলে আশাবাদী। তবে এখনও মাঠে দর্শকদের প্রবেশের অনুমতি না থাকায় এই পরিকল্পনা ব্যর্থ হওয়ার সম্ভাবনা দেখছে বোর্ড।