• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২১, ০৬:১৬ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১২, ২০২১, ০৬:৫৬ পিএম

নারীবিদ্বেষী মন্তব্যের খেসারত

জাপানের অলিম্পিক কমিটি প্রধানের পদত্যাগ

জাপানের অলিম্পিক কমিটি প্রধানের পদত্যাগ

‘মেয়েরা বেশি কথা বলে’ এমন মন্তব্য করে পত্রিকার শিরোনাম হয়েছিলেন জাপানের সাবেক প্রধানমন্ত্রী ও দেশটির অলিম্পিক কমিটির প্রধান ইয়োশিরো মোরি। সেই বেফাঁস মন্তব্যের জেরে এবার সরে ছাড়তে হলো নিজের পদ। নারীবিদ্বেষী আচরণের কারণে দেশজুড়ে সমালোচনার জেরে পদত্যাগ করতে বাধ্য হলেন আসন্ন অলিম্পিক গেমসের টোকিও কমিটির প্রধান। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে এসব তথ্য জানা যায়।

গত সপ্তাহে অলিম্পিক কমিটিতে নারী সদস্য বাড়াতে আপত্তি জানিয়ে মোরি বলেন, মেয়েরা প্রচুর কথা বলে। এবং তাদের সঙ্গে যেকোন আলোচনা শেষ করতে ঘণ্টার পর ঘণ্টা সময় লাগে। তাই কমিটিতে নারী সদস্য নিয়োগ দেয়ার ক্ষেত্রে আরও ভাবা উচিৎ। সাবেক প্রধানমন্ত্রীর এমন বক্তব্যে অলিম্পিক কমিটির অনেকেই প্রতিবাদ জানান। দেশজুড়ে ওঠে সমালোচনার ঝড়। ৮৩ বছর বয়সী এই প্রবীণ নেতার এহেন আচরণে ক্ষোভ ঝারেন নারীরা।

এ ঘটনায় টোকিওর নারী গভর্নর ইউরিকো কোইকে এই অলিম্পিক কমিটির সঙ্গে কোন বৈঠক করবেন না বলে ঘোষণা দেন। দ্রুত পদক্ষেপ না নিলে অলিম্পিকে অংশ নেবেন না বলে হুঁশিয়ারি দেন চার শতাধিক সেচ্ছাসেবী। টোকিও অলিম্পিকের প্রধান স্পন্সর টয়োটা ছাড়াও অনেক প্রতিষ্ঠানও উদ্বেগ জানায়। জাপানের অলিম্পিক অ্যাসোসিয়েশনের নারী কর্মকর্তারা প্রতিবাদ জানিয়ে সাদা পোশাক পড়ে অফিস করেন। স্থানীয় পত্রিকার খবরে বলা হয়, ইয়োশিরো মোরির পরিবারের নারী সদস্যরাও তার আচরণের তীব্র নিন্দা জানান।

টোকিওর অলিম্পিক কমিটিতে নারী সদস্য পাঁচ জন। সম্প্রতি কমিটিতে নারীদের অংশগ্রহণ বাড়াতে নীতিমালা জারি হয়। এরপরই কমিটির সভায় নারীদের নিয়ে বিষদগার করেন কমিটি প্রধান। সমালোচনার মুখে প্রথমে পদত্যাগে অস্বীকৃতি জানানলেও, শুক্রবার নিজের দোষ স্বীকার করে পদ ছাড়েন তিনি। 

কৃতকর্মের জন্য আনুষ্ঠানিক বিবৃতিতে ক্ষমা চেয়ে ইয়োশিরো মোরি বলেন, “আমি কখনোই চাই না আমার জন্য কোন কাজ থেমে থাকুক। জুলাইয়ের মধ্যে যেকোন মূল্যে অলিম্পিক আয়োজন করবো আমরা। কমিটিতে আমার ভূমিকা যেন এই কাজে বাধা হয়ে দাঁড়াতে না পারে সেজন্য আমি পদত্যাগ করছি।”

নতুন টোকিও অলিম্পিক কমিটির প্রধান কে হবেন সেটি চূড়ান্ত না হলেও, জাপানের ক্রীড়া বিষয়ক প্রশাসনিক কর্মকর্তা সাবুরো কাওয়াবুচিকে ভারপ্রাপ্তের দায়িত্ব দিয়ে গেছেন মোরি।