• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২১, ০৬:৫৫ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৯, ২০২১, ০৬:৫৫ পিএম

অস্ট্রেলিয়ান ওপেন ফাইনাল  

জোকোভিচ বনাম মেদভেদেভ, ওসাকা বনাম ব্র্যাডি 

জোকোভিচ বনাম মেদভেদেভ, ওসাকা বনাম ব্র্যাডি 

অস্ট্রেলিয়ান ওপেনের পুরুষ এবং মহিলা একক ফাইনালে দুই অভিজ্ঞ তারকার মুখোমুখি হতে যাচ্ছে দুই নবীন খেলোয়াড়। পুরুষ এককে সার্বিয়ার নোভাক জোকোভিচের মুখোমুখি হবে রাশিয়ান খেলোয়াড় দানিইল মেদভেদেভ। অন্যদিকে মহিলা এককে নাওমি ওসাকার মুখোমুখি হবে মার্কিন প্রতিযোগী জেনিফার ব্র্যাডির। 

দ্বিতীয় সেমিফাইনালে মেদভেদেভকে খেলতে হয়েছে গ্রীক খেলোয়াড় স্টেফানোস সিটসিপাসের বিপক্ষে। দুজনেরই প্রথম গ্র্যান্ডস্ল্যাম হবার সুযোগ ছিলো ফাইনালে উঠলে। সেখানে ৬-৪, ৬-২ এবং ৭-৫ গেম ব্যবধানে জিতেছেন রাশিয়ান তারকা দানিইল মেদভেদেভ। অন্যদিকে মহিলা এককের দ্বিতীয় সেমিফাইনালে চেক প্রতিদ্বন্দ্বী ক্যারোলিনা মাশোভাকে হারিয়েছেন আমেরিকান তারকা ব্র্যাডি। আরেক মার্কিন তারকা সেরেনা উইলিয়ামস জাপানের ওসাকার কাছে হেরে বিদায় নেয়ায় দুই মার্কিনের মাঝে ফাইনাল হচ্ছেনা। 

এবার নিজের ১৮তম গ্র্যান্ডস্ল্যামের দৌড়ে কোর্টে নামবেন জোকোভিচ। অন্যদিকে গত ২০ ম্যাচে টানা জয় পাওয়া মেদভেদেভ চাইবেন প্রথম গ্র্যান্ডস্ল্যামের স্বাদ পেতে। এর আগে দুজনে চারবার মুখোমুখি হয়েছিলেন, যার তিনবারই জিতেছিলেন রাশিয়ান তারকা মেদভেদেভ। কিন্তু অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে কখনও হার না মানা জোকোভিচের সামনে সেই হিসাব না কষাই ভালো হবে। ২০১৮ সালে আমেরিকান ওপেনে রাফায়েল নাদালের কাছে হেরেছিলেন মেদভেদেভ। ফাইনালের ব্যাপারে তিনি বলেন, “নোভাক কখনও এখানে ফাইনালে হারেনি, তাই আমার কোনো চাপ নেই। সে রজার ফেদেরার এবং রাফাকে (নাদাল) ধরতে চায়, তাই তার অভিজ্ঞতার সঙ্গে চাপও বেশি। আমি ভালো খেলার ব্যাপারে আশাবাদী এবং আগেও বিখ্যাতদের বিপক্ষে ভালো খেলেছি।”

অন্যদিকে সেরেনা উইলিয়ামসকে হারিয়ে ব্র্যাডির চেয়ে বেশি আত্মবিশ্বাস নিয়েই মাঠে নামবে ওসাকা। তবে জেনিফার ব্র্যাডি অবশ্যই চাইবেন নিজের প্রথম গ্র্যান্ডস্ল্যাম এই টুর্নামেন্টেই জয় করতে। সেক্ষেত্রে তিনবারের গ্র্যান্ডস্ল্যামজয়ী তারকা ওসাকার জন্য ম্যাচটি খুব সোজা হবেনা। 

আগামীকাল শনিবার নারী একক ফাইনাল অনুষ্ঠিত হবে। পুরুষ একক ফাইনাল অনুষ্ঠিত হবে আগামী ২১ ফেব্রুয়ারি, রোববার। নতুন গ্র্যান্ডস্ল্যাম বিজয়ী পাবে কিনা অস্ট্রেলিয়া ওপেন, তা এখন সময়ের অপেক্ষায় জানা যাবে।