• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ফেব্রুয়ারি ২১, ২০২১, ১০:৫৮ এএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২১, ২০২১, ১০:৫৮ এএম

শতাব্দী পর লজ্জার রেকর্ড অ্যানফিল্ডে

শতাব্দী পর লজ্জার রেকর্ড অ্যানফিল্ডে

সর্বশেষ ১৯৯৯ সালে অ্যানফিল্ডে এসে লিভারপুলকে হারিয়েছিলো এভারটন। এবার কার্লো আন্সেলোত্তির দল সেই অসম্ভবকে সম্ভব করে দেখিয়েছে ২-০ গোল ব্যবধানে জিতে। কিন্তু এই হারে ঘরের মাঠে টানা চার প্রিমিয়ার লিগ ম্যাচ হারের রেকর্ড গড়েছে ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা। শেষ এমন ঘটনা ঘটেছিলো ১৯২৩ সালে। অর্থাৎ, প্রায় এক শতাব্দীর লজ্জার রেকর্ড আবার ফিরিয়ে এনেছে লিভারপুল। 

প্রথমার্ধে রিচার্লিসনের গোলে এগিয়ে থাকা এভারটন ব্যবধান বাড়িয়েছে দ্বিতীয়ার্ধে। গিলফি সিগার্ডসনের গোল শহুরে প্রতিপক্ষ লিভারপুলকে দিয়েছে ২-০ গোল ব্যবধানে লজ্জার হার। আর এতে ঘরের মাঠে টানা চারটি লিগ ম্যাচ হেরেছে অল রেডস। গতকালের আগে এই হারগুলো এসেছে যথাক্রমে ব্রাইটন, ম্যানচেস্টার সিটি এবং লিচেস্টার সিটির বিপক্ষে।  গত বছরের ১৬ ডিসেম্বরের পর থেকে ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচগুলোয় ঘরের মাঠে মাত্র তিন পয়েন্ট পেয়েছে ক্লপের দল, সেটিও ২-১ গোল ব্যবধানে জোসে মরিনহোর দল টটেনহাম হটস্পারকে হারিয়ে। 

১৯২৩ সালে যে চারটি দল তাদের এই লজ্জার রেকর্ড দিয়েছিলো, তাদের নাম অবশ্য আলাদা। ৯৮ বছর আগের সেই মৌসুমে অ্যানফিল্ডে এসে লিভারপুলকে হারিয়েছিলো যথাক্রমে অ্যাস্টন ভিলা, শেফিল্ড ইউনাইটেড, কার্ডিফ এবং নিউক্যাসল। সেবার বক্সিং ডের ম্যাচে ওয়েস্টহ্যামকে হারিয়ে অবশ্য জয়ের ধারায় ফিরেছিলো লিভারপুল। শেষ পর্যন্ত ১২তম অবস্থানে থেকে লিগ শেষ করে তারা। 

ট্রফির আশা তো কবেই ছাড়তে হয়েছে অল রেডদের। গতবারের ইপিএল চ্যাম্পিয়ন লিভারপুলের এবার অনেক সমীকরণ কষতে হবে শেষ চারে থাকার জন্য। ম্যানচেস্টার সিটির জয় পরাজয়ের উপর অনেক কিছু নির্ভর করছে। এছাড়াও আগামী ৪ মার্চ অ্যানফিল্ডে আসছে চেলসি। ফর্মে থাকা ব্লুজদের হারাতে যে আত্মবিশ্বাস প্রয়োজন, ঘরের মাঠে সেটাও কি পাবে লিভারপুল?