• ঢাকা
  • শনিবার, ১০ এপ্রিল, ২০২১, ২৭ চৈত্র ১৪২৭
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২১, ০৬:৩৬ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৫, ২০২১, ০৬:৩৬ পিএম

১২ উইকেট স্পিনারদের, রুটের পাঁচ 

১২ উইকেট স্পিনারদের, রুটের পাঁচ 

বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামে ক্রিকেট ভক্তদের জন্য অপেক্ষা করছিলো বেশ কিছু চমক। টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচে মুখোমুখি হচ্ছে দুই দল- ইংল্যান্ড এবং ভারত। এই ম্যাচে জয়ের উপর অনেকাংশে টেস্ট বিশ্বকাপের ফাইনালের দ্বিতীয় দল নির্ধারণ অনেকাংশে নির্ভরশীল। তাই বলে এমন স্পিন উইকেটে ইংলিশরা তো বটেই, খোদ ভারতও এমন ভুগবে সেটা বুঝেনি কেউই। দিনের এখন পর্যন্ত ১০ উইকেটের সবকটিই যে নিয়েছেন স্পিনাররা! তার মধ্যে আবার ইংলিশ অধিনায়ক জো রুটের পাঁচ উইকেটের চমক! সেই চমককে স্বাভাবিকে পরিণত করে ইংরেজদের আরেক চমক দিয়েছেন অক্ষর প্যাটেলও। 

দিনের শুরুতে ভারতের হাতে ছিলো মূল্যবান সাত উইকেট। কিন্তু মাত্র প্রথম সেশনের ভেতরেই সেই সাত উইকেট নিয়ে নিলেন জ্যাক লীচ এবং জো রুট! ইংলিশ এই টপ অর্ডার ব্যাটসম্যানের যে কালেভদ্রে বোলিং করেননা এমন নয়। কিন্তু টেস্টে এই অফস্পিনারের পাঁচ উইকেট নেয়ার সৌভাগ্য হয়নি কখনোই। এবার নরেন্দ্র মোদি স্টেডিয়ামে সেই অসম্ভবকেই সম্ভব করেছেন রুট। মাত্র ছয় ওভার দুই বলে পাঁচ উইকেটের বিনিময়ে তার খরচা মাত্র আট রান, যেখানে প্রথম তিন উইকেটই এসেছে কোনো রান খরচ না করেই! তার শিকারের তালিকায় আছে রিশাভ পান্থ, রবিচন্দন অশ্বিন, ওয়াশিংটন সুন্দর, অক্ষর প্যাটেল এবং জসপ্রীত বুমরাহ। ওদিকে চার উইকেট নিয়ে ভারতকে ১৪৫ রানে গুটিয়ে দিয়েছেন লীচ। 

৩৩ রানে পিছিয়ে থাকা ইংলিশদের শুরুটাও একইভাবে হয়েছে। অর্থাৎ ধস নামিয়েছেন স্বাগতিক স্পিনাররাই। দলের রানের খাতা খোলার আগেই জ্যাক ক্রলি এবং জনি বেয়ারিস্টো আউট হয়েছেন অক্ষর প্যাটেলের বলে। কিছুটা থিতু হয়েছিলেন জো রুট। কিন্তু ডম সিবলেকে থিতু হতে দেননি সেই অক্ষরই। আর রবিচন্দন অশ্বিনের বলে বেন স্টোকস আউট হওয়ার পর অধিনায়ককে ফিরিয়েছেন অক্ষর। 

এই প্রতিবেদন লেখা পর্যন্ত মাত্র ২৮ রানের লীড নিতে গিয়ে ইংরেজরা হারিয়েছে পাঁচ উইকেট। বাকি উইকেট নিতে পারলে এই টেস্ট দুই দিনেই শেষ হয়ে গেলে আরেক রেকর্ড হবে বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়ামে।