• ঢাকা
  • রবিবার, ১১ এপ্রিল, ২০২১, ২৭ চৈত্র ১৪২৭
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২১, ০৪:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৭, ২০২১, ০৪:৪৭ পিএম

আইসিসির সিদ্ধান্তে তিন মোড়লের অনাগ্রহ 

আইসিসির সিদ্ধান্তে তিন মোড়লের অনাগ্রহ 

আগামী ২০২৩ সাল থেকে ২০৩১ সাল পর্যন্ত সকল বৈশ্বিক ইভেন্টের জন্য নিলামের ব্যবস্থা করতে চেয়েছিলো ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সেখানে ভারতীয় ক্রিকেট বোর্ডের হয়ে উপস্থিত ছিলেন সভাপতি সৌরভ গাঙ্গুলি। তবে অনানুষ্ঠানিক এই সভায় এমন সিদ্ধান্তের ব্যাপারে অনাগ্রহ প্রকাশ করেছেন তিনি। এমনকি ক্রিকেট অস্ট্রেলিয়া বা ইংল্যান্ড ক্রিকেট বোর্ডও এমন সিদ্ধান্তের ব্যাপারে সায় দেয়নি। 

গত জানুয়ারিতে দুইবার হার্ট অ্যাটাক হওয়ার পর এই প্রথম এমন বড় একটি সভায় অংশ নিলেন বিসিসিআই সভাপতি সৌরভ। সেখানে আগামী আট বছরের ইভেন্টের আয়োজক নিয়ে পরিকিল্পনা করা হয়। বিগত বছরগুলোতে ঘুরেফিরে তিনটি দেশই মূলত বড় বড় ইভেন্টগুলোর আয়োজক হিসেবে দায়িত্ব পালন করেছে। গতবছর ফেব্রুয়ারিতে আইসিসি তাদের পূর্ণাঙ্গ ও সহযোগী দেশগুলোকে নারী এবং পুরুষ ক্রিকেটের ২০২৩-২০৩১ সাল পর্যন্ত ২০টি টুর্নামেন্টের যেকোনো ইভেন্টের আয়োজক হতে ইচ্ছুক কিনা সেটি টেন্ডারের মাধ্যমে প্রকাশ করতে বলেছিলো। উদ্দেশ্য ছিলো, যেন ক্রিকেট আরও বৈশ্বিক হয়ে ওঠে। এতে পাকিস্তান ক্রিকেট বোর্ড এবং এমিরেটস ক্রিকেট বোর্ড মিলে নিলামে অংশ নেয়ার আগ্রহও প্রকাশ করেছিলো। 

সরাসরি এমন প্রস্তাবকে নিজেদের লাভের জন্য আগের মতো রাখতে চাইছে এমনটি নয়। দায়িত্বপ্রাপ্ত একজন কর্মকর্তা ভারতীয় ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে জানিয়েছেন, “কেন নিলাম করতে হবে? কেন নিলাম প্রক্রিয়া যেতে হবে, যখন ভারত, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া সেখানে অংশগ্রহণের আগ্রহই দেখায়নি? ক্রিকেট অলিম্পিক বা ফুটবলের মতো না, যেখানে অনেকগুলো দেশ আয়োজক হতে চাইবে। সেরা দশটি দেশের মধ্যে একমাত্র এই তিনটি দেশেই অবকাঠামো এবং আয়োজনের সক্ষমতা আছে। এটি পর্যায়ক্রমে আসা উচিৎ। এদের অবজ্ঞা করে আপনি ছোট কোনো দেশে আয়োজন করতে পারেননা।”

অবশ্য ভারতীয় ক্রিকেট বোর্ড এবং আইসিসি শুল্কের ব্যাপারে এখনও সিদ্ধান্তে আসতে পারেনি। এর মধ্যে আয়োজকদের নিলাম ডাকার প্রস্তাব নিয়ে আলোচনা আগামী মার্চে বোর্ড মিটিং পর্যন্ত চলবে। তবে নিজেদের লাভের খাতায় অন্য দেশকে ভাগ বসাতে দিতে চাইছেনা তিন মোড়ল, এটুকু নিশ্চিতভাবেই বলা যায়।