• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ১, ২০২১, ০১:৩১ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ১, ২০২১, ০১:৩৩ পিএম

আইপিএলের ভেন্যু নিয়ে আপত্তি তিন দলের 

আইপিএলের ভেন্যু নিয়ে আপত্তি তিন দলের 

ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এর পরিকল্পনা অনুযায়ী এবারের আইপিএল আয়োজন হবে ভারতেই। মাঠে ফিরেছে দর্শকরাও। তবে ভেন্যু পরিকল্পনায় চেন্নাই, বেঙ্গালুরু, কোলকাতা, দিল্লী এবং আহমেদাবাদের নাম উঠে এসেছে। আলোচনায় আছে মুম্বাইও। কিন্তু এতেই চটেছে বাকি তিন দল রাজস্থান রয়্যালস, পাঞ্জাব কিংস এবং সানরাইজার্স হায়দ্রাবাদ। 

ঘরের মাঠে খেলার সঙ্গে জয় পরাজয়ের সম্পর্ক চিরবিদিত। এবার ভেন্যু পরিকল্পনায় রাজস্থান, পাঞ্জাব এবং হায়দ্রাবাদে কোনো ম্যাচ পরিকল্পনা নেই বিসিসিআইয়ের। অন্যদিকে ভেন্যু হিসেবে দেখা গেছে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামের নামও। সব মিলিয়ে আপত্তি জানিয়েছে ফ্র্যাঞ্চাইজিগুলো। দলগুলোর পক্ষ থেকে একজন ফ্র্যাঞ্চাইজি নাম প্রকাশ না করার শর্তে ক্রিকেট সংক্রান্ত আন্তর্জাতিক গণমাধ্যম ক্রিকবাজকে জানান, “আমরা তিনটি দল বেশ ক্ষতিগ্রস্ত হবো। যারা ভালো করে তারা ঘরের মাঠে বেশ ভালো খেলে, বাইরে হয়তো এক-দুইটি জয় পায়। সেই পাঁচটি দল ঘরের মাঠের সুবিধা পাবে, আমাদের সবগুলোই অন্য ভেন্যুতে গিয়ে খেলতে হবে।” 

যেসব ভেন্যুতে এখন পর্যন্ত বিসিসিআই ম্যাচ আয়োজনের কথা ভাবছে, সেখানে অন্যান্য অঙ্গরাজ্যের মতো নির্বাচন এবং করোনা আক্রান্তের উচ্চহার রয়েছে। তবে হায়দারাবাদের মুখ্যমন্ত্রীর ছেলে কে টি রামা রাও আসন্ন আইপিএলের জন্য সব ধরণের সুবিধা সরকারের পক্ষ থেকে নিশ্চিত করার কথা সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়েছেন। 

বিসিসিআই ভেন্যু নির্বাচনের ক্ষেত্রে করোনার উচ্চহারকে বিবেচনায় রাখছে। অন্যুদিকে ২০২০ সালের সম্পূর্ণ আইপিএল হয়েছিলো আরব আমিরাতে। তবে দলগুলোর আপত্তি, গত আইপিএলে সবাই বাইরের ভেন্যুতে খেললেও এবার ঘরের মাঠের সুবিধা পাবে অনেকেই। তাছাড়া বিনোদনের সঙ্গে ব্যবসার সম্পর্কও জড়িয়ে আছে। সব মিলিয়ে চলতি মাসের শেষে ভেন্যুর নাম প্রকাশ করার কথা বিসিসিআইয়ের। তবে এই সপ্তাহের মাঝেই বিষয়গুলো মীমাংসা করতে চাইছে তিনটি দলই।