• ঢাকা
  • শনিবার, ১০ এপ্রিল, ২০২১, ২৭ চৈত্র ১৪২৭
প্রকাশিত: মার্চ ১, ২০২১, ০৫:৫২ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ১, ২০২১, ০৫:৫২ পিএম

সেরা জোকোভিচের অন্যরকম রেকর্ড 

সেরা জোকোভিচের অন্যরকম রেকর্ড 

কিছুদিন আগেই অস্ট্রেলিয়ান ওপেন জিতে ১৮তম গ্র্যান্ডস্ল্যাম অর্জন করেছেন সার্বিয়ান টেনিস তারকা নোভাক জোকোভিচ। তবে তালিকার এক নম্বরে আছেন অনেক দিন ধরেই। এই এক নম্বরে থেকেই রেকর্ড গড়লেন জোকোভিচ। টানা ৩১০ সপ্তাহ এক নম্বরে অবস্থান করছেন তিনি, যা এর আগে শুধু রজার ফেদেরারই করতে পেরেছিলেন। আগামী সপ্তাহেই ফেদেরারকে ছাড়িয়ে যাবেন তিনি। 

২০টি করে গ্র্যান্ডস্ল্যাম নিয়ে জোকোভিচের সামনে যৌথ অবস্থানে আছেন রাফায়েল নাদাল এবং রজার ফেদেরার। তবে এবার ফেদেরারের রেকর্ড স্পর্শ করলেন জোকোভিচ, ছাড়িয়ে যাবেন আগামী সপ্তাহেই। শুধু সময়ের অপেক্ষায় থাকা রেকর্ডের ব্যাপারে এই সার্বিয়ান তারকা বলেন, “সবচেয়ে বেশি সময় ধরে তালিকার সেরা খেলোয়াড় থাকার কারণে স্ল্যামগুলোর দিকে আরও বেশি মনোযোগ দিতে পারবো বলে আমার বিশ্বাস” অবশ্য এমন অর্জনের পেছনে করোনা মহামারীর বেশ ভূমিকা রয়েছে। কারণ, এখন খেলোয়াড়রা দুই বছরের টুর্নামেন্টই গণণায় ধরতে পারবে। তবে গত বছর থেকে টানা নয় ম্যাচ জিতেছে জোকোভিচ, হেরেছিলো গত অক্টোবরের ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে। তাই যোগ্য হিসেবেই সেরা খেলোয়াড়ের খেতাব ধরে রেখেছেন তিনি। 

অবশ্য জোকোভিচ ফেদেরারকে টপকে গেলেও নারী কিংবদন্তি খেলোয়াড়দের টপকাতে সময় লাগবে আরও অনেকটা। স্টেফি গ্রাফ এই এক নম্বরে থাকার তালিকার প্রথমে আছেন টানা ৩৭৭ সপ্তাহ জায়গা দখল করে থেকে। স্টেফির পর মার্টিনা নাভরাতিলোভা আছেন ৩৩২ সপ্তাহ এবং বর্তমান তারকা সেরেনা উইলিয়ামস আছেন ৩১৯ সপ্তাহ এক টানা এক নম্বর খেলোয়াড়ের স্থান ধরে রাখার রেকর্ডে।