• ঢাকা
  • শনিবার, ১০ এপ্রিল, ২০২১, ২৭ চৈত্র ১৪২৭
প্রকাশিত: মার্চ ২, ২০২১, ০৩:৫৬ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২, ২০২১, ০৪:১০ পিএম

আবেগে আসল বয়স ফাঁস করলেন আফ্রিদি! 

আবেগে আসল বয়স ফাঁস করলেন আফ্রিদি! 

গতকাল সোমবার পাকিস্তানের এক সময়ের দুর্দান্ত ক্রিকেট তারকা শহীদ আফ্রিদির জন্মদিন ছিল। অনেক ভক্ত এবং ক্রীড়াবিদদের অভিনন্দনের জোয়ারে ভেসেছেন তিনি। এমনকি ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলও (আইসিসি) তাকে অভিনন্দন জানাতে ভোলেনি। তবে এবার সেই অভিনন্দনের কৃতজ্ঞতা জানাতে গিয়েই বিপাকে পড়েছেন তিনি, সঙ্গে তার রেকর্ডও। 

ভক্তদের এবং সমর্থকদের কৃতজ্ঞতা জানাতে গিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে আফ্রিদি লিখেছেন, “এত সুন্দরভাবে জন্মদিনের শুভেচ্ছার জন্য সবাইকে ধন্যবাদ, ৪৪ বছর বয়সে পা দিলাম আজ। আমার পরিবার এবং ভক্তরা আমার সবচেয়ে বড় সম্পদ। মুলতানের সঙ্গে যাত্রা খুবই উপভোগ করছি এবং আশা করছি মুলতান ভক্তদের ম্যাচ জেতানো পারফরম্যান্স উপহার দিতে পারব।” 

আবেগময় এই টুইটের পরেই বেধেছে বিপত্তি। কারণ, আইসিসির এবং পাকিস্তান ক্রিকেট বোর্ডের কাছে থাকা নথি অনুসারে শহীদ আফ্রিদি গতকাল ৪১ বছর বয়সে পা দেয়ার কথা! সেখানে আফ্রিদি নিজেই বলছেন তিনি ৪৪ বছর বয়সে পা রাখলেন! সে ক্ষেত্রে অবসর নেওয়া এই খেলোয়াড়ের বিশ্বরেকর্ড নিয়ে ভাবতে হবে আইসিসিকে।  

কারণ, ১৯৯৬ সালের অক্টোবরে যখন ৩৭ বলে শতকের রেকর্ড গড়েন আফ্রিদি, তখন আইসিসি নথি অনুযায়ী তার বয়স মাত্র ১৬ বছর ২১৭ দিন! কারণ, নথি অনুসারে তার জন্ম ১৯৮০ সালের ১ মার্চ। কিন্তু বয়স আসলেই ৪৪ বছর হলে সেই রেকর্ড চলে যাবে আফগানিস্তানের খেলোয়াড় উসমান গণির কাছে। তিনি ২০১৪ সালের জুলাইয়ে যখন শতক হাঁকিয়েছেন, তখন তার বয়স ছিলো আইসিসির নথি অনুসারে ১৭ বছর ২৪২ দিন মাত্র! 

২০ বছরের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে ওয়ানডেতে ৩৯৮ ম্যাচ খেলেছেন বুম বুমখ্যাত আফ্রিদি। তার মোট ওয়ানডে রান ৮০৬৪ এবং উইকেটসংখ্যা ৩৯৫। তবে ব্যক্তিগত দ্বিতীয় ওয়ানডেতে ৩৭ বলে শতকের রেকর্ড অক্ষত থাকলেও সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসবে গড়া রেকর্ডকে আবেগের বশে সত্যের সামনে ঠেলে দিলেন তিনি।