• ঢাকা
  • মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১, ২৯ চৈত্র ১৪২৭
প্রকাশিত: মার্চ ২, ২০২১, ০৭:১৮ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২, ২০২১, ০৭:১৮ পিএম

২০৩০ বিশ্বকাপ ইংল্যান্ডে আয়োজনের উদ্যোগ 

২০৩০ বিশ্বকাপ ইংল্যান্ডে আয়োজনের উদ্যোগ 

ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন আগামী ২০৩০ সালের বিশ্বকাপ যৌথভাবে আয়ারল্যান্ডের সঙ্গে আয়োজন করতে চায়। আর এজন্য গতকাল সোমবার ব্রিটিশ সরকারের প্রধানমন্ত্রী বরিস জনসনের পৃষ্ঠপোষকতায় প্রায় চার মিলিয়ন ডলার অনুদান পাওয়ার কথা প্রকাশ করেছে তারা। যৌথভাবে আয়োজক হিসেবে উঠে এসেছে স্কটল্যান্ড, ওয়েলস, নর্দার্ন আয়ারল্যান্ড এবং আয়ারল্যান্ডের কথা। 

 দি সান পত্রিকাকে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জানান, “আমরা ২০৩০ সালের বিশ্বকাপ আয়োজন করতে খুবই আগ্রহী। আমি মনে করি এটা সেরা জায়গা। এটা ফুটবলের জন্মভূমি, দেশে আয়োজন হলে খুব চমৎকার একটি কাজ হবে।”

এই বছরই করোনার কারণে ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ পিছিয়ে গেছে। আয়োজক হিসেবে ছিলো লন্ডন, ডাবলিন, গ্লাসগো সহ আরও ১২টি শহর। আর ব্রিটিশ দ্বীপপুঞ্জ এবার ফিফা বিশ্বকাপ আয়োজনের জন্য প্রস্তুতি নেয়া শুরু করেছে বেশ আগে থেকেই। 
২০২৪ সালে ফিফা নির্ধারণ করবে, কারা ২০৩০ সালের বিশ্বকাপ আয়োজন করবে। তার আগেই নিজেদের সক্ষমতা যাচাই করতে চায় ব্রিটিশ দ্বীপপুঞ্জগুলো। ২০১৮ সালেও তারা বিশ্বকাপের আয়োজক হতে চেয়েছিলো। কিন্তু ২২টি দেশের মধ্যে মাত্র দুটি দেশ তাদের ভোট দিয়েছিলো আয়োজক হিসেবে। 

অন্যদিকে, ইউরোপের অন্যান্য প্রতিপক্ষও ভাবছে নিলামে নাম দেয়ার কথা। স্পেন এবং পর্তুগাল অনেকটা আলাপ এগিয়েছে। তবে উয়েফা ইউরোপ থেকে একটি মাত্র প্রস্তাবনা চায়। সেই হিসেবে দক্ষিণ আমেরিকার দেশ যেমন আর্জেন্টিনা, উরুগুয়ে, প্যারাগুয়ে এবং চিলি যৌথভাবে বিশ্বকাপ আয়োজন করার জন্য নিলামে অংশ নিতে পারে। আগামী ২০২২ সালে কাতারে বিশ্বকাপ আয়োজিত হওয়ার কারণে ২০৩৪ সাল পর্যন্ত আর কোনো এশীয় দেশ আয়োজক হতে পারবেনা। তবে এই নিয়ম পরিবর্তন হলে চায়নাও নিলামে অংশ নিতে পারে। ২০২৬ সালের বিশ্বকাপের আয়োজক হিসেবে থাকবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো এবং কানাডা। 

ফুটবলের জন্মভূমিতে দশকের শেষ বিশ্বকাপ আয়োজন হয় কিনা, সেটিই দেখার বিষয়।