• ঢাকা
  • মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১, ৭ বৈশাখ ১৪২৮
প্রকাশিত: মার্চ ৪, ২০২১, ০৯:৪৮ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৪, ২০২১, ০৯:৪৮ পিএম

টেস্টের আগে জাতীয় ক্রিকেট লিগ বাধ্যতামূলক 

টেস্টের আগে জাতীয় ক্রিকেট লিগ বাধ্যতামূলক 

গত বছর করোনা মহামারীর কারণে জাতীয় ক্রিকেট লিগ আয়োজিত হয়নি। এবার আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার আগে ঘরোয়া বঙ্গবন্ধু টি-টোয়েন্টি লিগ আয়োজন করতে পেরেছিলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। অন্যদিকে ক্যারিবীয়দের বিপক্ষে দুই টেস্টে হেরে হোয়াইটওয়াশ টাইগাররা। দুইয়ে দুইয়ে চার মিলিয়ে এবার শ্রীলঙ্কা টেস্ট খেলতে যাবার আগে খেলোয়াড়দের জন্য জাতীয় ক্রিকেট লিগে (এনসিএল) খেলা বাধ্যতামূলক করেছে বিসিবি।

বাংলাদেশ জাতীয় দল বর্তমানে নিউজিল্যান্ডে কোয়ারেন্টিনে আছে। আগামী ২০ মার্চ থেকে তিন ম্যাচ করে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে দুই দল। এরপরেই শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট খেলার কথা রয়েছে। তাই নিউজিল্যান্ডে যায়নি কিন্তু নিয়মিত টেস্ট দলে খেলছেন এমন খেলোয়াড়দের জন্য বাধ্যতামূলকভাবে এনসিএল খেলতে হবে। ফলে টেস্ট অধিনায়ক মুমিনুল হক, তাইজুল ইসলাম, আবু জায়েদ রাহী, সাদমান ইসলামদের অনুশীলন চলছে শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। 

বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু আন্তর্জাতিক ক্রীড়া গণমাধ্যম ক্রিকবাজকে বলেন, “আমরা আগামী ২২ মার্চ থেকে জাতীয় ক্রিকেট লিগ শুরু করবো। প্রথম তিন রাউন্ডে যারা টেস্ট খেলে নিয়মিত, তাদের থাকতেই হবে। আমরা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ভালো করিনি এবং আমাদের দীর্ঘ সময়ের ম্যাচের জন্য পর্যাপ্ত পরিশ্রম ছিলোনা। এর খেসারত হিসেবে আমাদের সিরিজে হারতে হয়েছে।”

গতমাসের ফিটনেস টেস্টে যারা পাশ করেছিলেন, তাদের নিয়ে আজ এনসিএলের আটটি দল গঠন করেছে বিসিবি। নিউজিল্যান্ড থেকে ফেরার পরেও শেষ দুই কিংবা এক রাউন্ডে নিউজিল্যান্ড ফেরত টেস্ট খেলোয়াড়দের নেয়া হতে পারে বলে শোনা গেছে।