• ঢাকা
  • রবিবার, ১১ এপ্রিল, ২০২১, ২৭ চৈত্র ১৪২৭
প্রকাশিত: মার্চ ৭, ২০২১, ০৬:০৭ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৭, ২০২১, ০৬:১১ পিএম

দুর্দান্ত শামীম-জয়ে স্বস্তিতে এমার্জিং দল 

দুর্দান্ত শামীম-জয়ে স্বস্তিতে এমার্জিং দল 

আয়ারল্যান্ড উলভসের বোলার রুয়ান প্রিটোরিয়াসের করোনা টেস্ট ফলাফল পজিটিভ হওয়ায় বাংলাদেশ এমার্জিং দলের প্রথম ওয়ানডে খেলার মাঝপথে স্থগিত ঘোষণা করা হয়েছিলো। অবশ্য দুই দিনের ব্যবধানে করোনা নেগেটিভ হয়ে খেলতে নেমে উদীয়মান টাইগারদের বেশ বিড়ম্বনায় ফেলে দিয়েছিলেন তিনি। কিন্তু আইরিশ তরুণদের দেয়া ২৬৪ রান তাড়া শেষে বাংলাদেশের হাতে ছিলো আরও দুই বল এবং তিন উইকেট। 

২৬৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে বেশ ভালো শুরু করেছিলো বাংলাদেশ এমার্জিং একাদশ। ওপেনিং জুটিতে ৪৪ রান যোগ করে তানজিদ হাসান তামিম বিদায় নেয়ার পর দলের হাল বেশ ভালোভাবেই ধরেছিলেন খেলোয়াড়রা। এমন ম্যাচ জয় করার জন্য জুটি গড়ার বিকল্প ছিলোনা। সেই কঠিন কাজটি করে দেখিয়েছেন বাংলাদেশের তরুণরা। নাজমুল হাসান জয় বেশ ধরে খেলেছেন, জুটি গড়ে দলের বড় বিপর্যয় এড়িয়েছেন। ব্যক্তিগত ৬৬ রানে যখন তিনি আউট হচ্ছেন, তখন স্কোরবোর্ডে চার উইকেটের বিনিময়ে ১৭২ রান। এরপর ছোট ছোট জুটি হলেও দলের হাল ধরেছিলেন ইয়াসির আলী, তৌহিদ হৃদয় এবং শামীম হোসেন। মাত্র ৩৯ বলে ৫৩ রান করে ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়া শামীম পেয়েছেন ম্যাচসেরার খেতাব। এই তিনজনের দুর্দান্ত ক্যামিও ইনিংসের সুবাদে দুই বল হাতে রেখেই জয় পেয়েছে টাইগাররা।  

এমন ম্যাচে সবচেয়ে দুর্দান্ত ছিলো টাইগারদের স্ট্রাইক রেট। রানের খাতা খোলার আগেই রান আউটের দুর্ভাগ্য বরণ করে নেয়া আকবর আলী ছাড়া সকলের স্ট্রাইক রেট ৬৫ এর উপরে। আর এই বল অপচয় থেকে বেরিয়ে এসে এক রানকে দুই রানে পরিণত করাই বাংলাদেশের উপর কখনও ২৬৪ রানকে বোঝা হিসেবে চাপাতে দেয়নি। 

আগামী মঙ্গলবার তৃতীয় ওয়ানডেতে মুখোমুখি হবে বাংলাদেশ এমার্জিং একাদশ এবং আয়ারল্যান্ড উলভস। বাংলাদেশ ১-০ ব্যবধানে সিরিজে এগিয়ে থাকলো, হাতে আছে আর তিনটি ওয়ানডে। তবে এমন জয় পরবর্তী ম্যাচে নিশ্চয় আত্মবিশ্বাস যোগাবে উদীয়মান টাইগারদের।