• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মার্চ ৮, ২০২১, ১১:৫৪ এএম
সর্বশেষ আপডেট : মার্চ ৮, ২০২১, ১১:৫৬ এএম

বার্সেলোনার হাল ধরলেন লাপোর্তা 

বার্সেলোনার হাল ধরলেন লাপোর্তা 

শতকরা ৫৮ ভাগ ভোট পেয়ে দ্বিতীয়বারের মতো বার্সেলোনা ফুটবল ক্লাবের সভাপতি নির্বাচিত হয়েছেন জোয়ান লাপোর্তা। ২০০৩ সালে প্রথম ক্লাবটির দায়িত্ব পাওয়ার পর দ্বিতীয় মেয়াদে দায়িত্বে এসেছিলেন ২০০৬ সালে। ২০১০ সালে দায়িত্ব ছাড়ার পর ক্লাবটির ক্রান্তিকালে আবারও দায়িত্বে এসেছেন তিনি। 

লাপোর্তার সময়ে অর্থাৎ ২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত বার্সেলোনা বেশ উন্নতি করেছিলো। এই সময়ে ব্রাজিলীয় তারকা রোনালদিনহো এবং ক্যামেরুনের সাবেক স্ট্রাইকার স্যামুয়েল ইতোর মতো খেলোয়াড়রা ক্লাবে যোগদান করেন। এছাড়াও বার্সায় পেপ গার্দিওলাকে কোচ হিসেবে এনেছিলেন তিনি। সব মিলিয়ে চারটি লা লিগা ট্রফি, দুটি চ্যাম্পিয়নস লিগ এবং কোপা দেল রে জয়ে নীতিনির্ধারণী পর্যায় থেকে সরাসরি ভূমিকা রেখেছিলেন লাপোর্তা। এরপর ২০১০ সালে নিয়ম করে তাকে টানা তৃতীয় মেয়াদে সভাপতি নির্বাচন থেকে আটকানো হয়েছিলো। 

অবশ্য বার্সেলোনার আগের সেই অবস্থা নেই। করোনা মহামারীর কারণে ১.৪ বিলিয়ন ইউরো ঋণে আছে ক্লাবটি। এছাড়াও ক্লাবের খেলোয়াড়দের এবং কর্মচারীদের বেতন কমিয়ে দিতে হয়েছে। ২০১৫ সালে তিনি আবারও নির্বাচনে দাঁড়িয়েছিলেন, তবে সেবারে নির্বাচিত জোসেপ মারিয়া বার্তেমিউ যখন গত অক্টোবরে দায়িত্ব ছাড়লেন, ততদিনে ক্লাবের অবস্থা খারাপ। এছাড়াও নানা দুর্নীতির অভিযোগে বার্তেমিউ এখন কারাগারে। সব মিলিয়ে বার্সেলোনাকে আবারও বাঁচিয়ে তোলার দায়িত্ব কাঁধে নিয়েছেন তিনি। 

বেশ কিছুদিন আগেই নির্বাচনী বিতর্কের সময় বলেছিলেন, তিনি হারলে নাকি ক্লাব ছেড়ে অধিনায়ক লিওনেল মেসি চলে যাবেন। সেই নির্বাচনে মেসির সঙ্গে ভোট দিতে এসেছিলো পুত্র  মাতেও মেসি। এই ব্যাপারে লাপোর্তা বলেন, “বিশ্বের সেরা খেলয়াড় লিওকে তার ছেলের সঙ্গে ভোট দিতে আসতে দেখে আমাদের ধারণা সত্য প্রমাণিত হয়েছে। আমরা এতোদিন বলেছিলাম মেসি বার্সাকে ভালোবাসে, আমরা বড় একটি পরিবার। আশা করি সে ক্লাবে থাকবে, যা আমরা সবাই চাই। এখন প্যারিসে গিয়ে দেখি আমরা ফিরে আসতে পারি কিনা!” 

বর্তমান কোচ রোনাল্ড কোম্যানের অধীনে বার্সেলোনা কোপা দেল রের ফাইনালে উঠেছে। অন্যদিকে আগামী বুধবার চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় লেগে প্যারিসে ঘরের দল পিএসজির মুখোমুখি হবে বার্সা। প্রথম লেগে তাদের কাছে ৪-১ গোল ব্যবধানে হেরেছিলো তারা। সব মিলিয়ে নিকটতম প্রতিদ্বন্দ্বী ভিক্টর ফন্টকে প্রায় ২৮ শতাংশ ভোটে হারিয়ে নিজের কাঁধে বেশ বড় চ্যালেঞ্জই তুলে নিয়েছেন লাপোর্তা।