• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মার্চ ৮, ২০২১, ০৫:০২ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৮, ২০২১, ০৫:০২ পিএম

নিষেধাজ্ঞা থেকে মুক্তি পাচ্ছেন শাহাদাত 

নিষেধাজ্ঞা থেকে মুক্তি পাচ্ছেন শাহাদাত 

২০১৯ সালে জাতীয় ক্রিকেট লিগে (এনসিএল) সতীর্থ খেলোয়াড়ের সঙ্গে বিতণ্ডায় জড়িয়েছিলেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের পেসার শাহাদাত হোসেন রাজিব। এছাড়াও গৃহপরিচারিকার উপর নির্যাতনের খবরও এসেছিলো। সব মিলিয়ে পাঁচ বছরের জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছিলো বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পক্ষ থেকে। আসন্ন ক্রিকেট লিগের আগেই তার শাস্তি মওকুফ হতে পারে বলে বোর্ডের একাধিক সূত্র জানিয়েছে। 

অবশ্য শাস্তি মওকুফের পেছনে মানবিক কারণ রয়েছে। শাহাদাত হোসেনের মা ক্যান্সারে আক্রান্ত। ক্রিকেটের নিষেধাজ্ঞা থাকায় চিকিৎসা ব্যয় বহন করতে হিমশিম খাচ্ছেন তিনি। এমনকি এজন্য ব্যক্তিগত গাড়িটিও বিক্রি করে দিয়েছেন বলে জানিয়েছেন। অন্যদিকে গণমাধ্যমের সাহায্যে বিসিবির কাছে নিষেধাজ্ঞা থেকে মুক্তির জন্য আবেদন জানিয়েছেন। এমনকি নিয়ম শৃঙ্খলা ভঙ্গের আচরণ থেকে বিরত থাকবেন বলেও জানিয়েছেন এই পেসার। 

সেই সুবাদে এবার বোর্ড কর্মকর্তাদের মন গলেছে। বিসিবি ক্রিকেট অপারেশনস কমিটির চেয়ারম্যান আকরাম খান জানিয়েছেন, রাজিবের শাস্তি মওকুফের জন্য সংশ্লিষ্টদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। 

ক্রীড়া গণমাধ্যম বিডিক্রিক্টাইমকে দেয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, “এনসিএল চলাকালীন সময়ে রাজিব শৃঙ্খলা ভঙ্গ করেছিল। এরপর ডিসিপ্লিন বোর্ড তাকে ৫ বছরের জন্য নিষিদ্ধ করে। কিছুদিন আগে নিষেধাজ্ঞা মওকুফের জন্য ব্যক্তিগতভাবে ফোন করেছে, চিঠিও দিয়েছে; গণমাধ্যমেও দেখেছি। যেহেতু ও পারিবারিকভাবে সমস্যায় পড়েছে, ওর আম্মার ক্যান্সার হয়েছে আর ও ক্রিকেটে ফিরতে পারছে না… আমরা কয়েকজন পরিচালক আলোচনা করেছি, ডিসিপ্লিন কমিটির চেয়ারম্যানের সাথেও। ওরা ইতিবাচক। আশা করছি ইতিবাচক কিছু আসবে।”

নিষেধাজ্ঞা উঠে গেলে আগামী জাতীয় ক্রিকেট লিগেই আবার মাঠে নামতে পারবেন টেস্ট দলের এই নিয়মিত পেসার। তবে আচরণ সংশোধনের প্রতিজ্ঞা তিনি রাখতে পারবেন কিনা সেটি সময়ই বলবে।