• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: এপ্রিল ২, ২০২১, ০৬:৫০ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২, ২০২১, ০৬:৫০ পিএম

মাদক পাচারে অলিম্পিক তারকার যাবজ্জীবন! 

মাদক পাচারে অলিম্পিক তারকার যাবজ্জীবন! 

অস্ট্রেলিয়ান অলিম্পিকের কায়াক প্রতিযোগী ন্যাথান ব্যাগালি এবং তার ভাইকে কোকেন পাচারের অভিযোগে ২০১৮ সালে গ্রেপ্তার করেছিল কুইন্সল্যান্ড পুলিশ। প্রায় দেড়শ মিলিয়ন মার্কিন ডলারের সমমূল্য মাদক আভ্যন্তরীণ পাচারের অভিযোগ শেষ পর্যন্ত প্রমাণিত হয়েছে। ন্যাথান এবং তার ভাই ড্রু ব্যাগালির যাবজ্জীবনের সিদ্ধান্ত আসতে পারে চলতি মাসের শেষে। 

বেশ চাঞ্চল্যকর ঘটনায় সামনে এসেছিলেন অ্যাথেনস অলিম্পিকে দুইবার রৌপ্যজয়ী তারকা ন্যাথান ব্যাগালি। সমুদ্রে তাদের ধরতে গিয়ে ঘাম ছুটাতে হয়েছে নৌবাহিনী এবং বিমান বাহিনীকে। গ্রেপ্তারের সময় দুই ভাইয়ের সঙ্গী ছিলেন আরেকজন- অ্যান্থনি ড্রেপার। গ্রেপ্তারের পর ড্রেপার জানায়, ড্রু তাকে ভাড়া করেছিলো এবং গাঁজা পরিবহনের কথা তাকে বলা হয়েছিলো। এদিকে ড্রু বলছিলো, তাকে নাকি ড্রেপার কিডন্যাপ করে এবং পরিবারকে হুমকির মুখে ফেলে কাজ করিয়ে নিয়েছিলো। এই দুজন সমুদ্রে একই নৌকায় ১১ ঘন্টা যাত্রা করেন, যা মাদক বহন করছিলো। আর এই নৌকা কিনে দিয়েছেন ন্যাথান। 

অবশ্য পরে গোমস ফাঁস করেন ড্রেপার নিজেই। ন্যাথান সেই নৌকাকে একটি স্যাটেলাইট ফোনের সঙ্গে যুক্ত করেছিলেন। অবশ্য ন্যাথান বলছেন, তাকে নাকি তার ভাই ড্রু টাকা দিয়ে এমন নৌকা কিনতে বলেছিলেন যা তিমি মাছের গতিবিধি পর্যবেক্ষণের কাজে লাগবে। আর এই স্বীকারোক্তির বিনিময়ে অভিযুক্ত ড্রেপারের শাস্তি কমছে।

অবশ্য দুই ব্যাগালিকেই যাবজ্জীবন দেয়ার সম্ভাবনা রয়েছে। এমনকি ন্যাথান এবং ড্রুয়ের নামে আগেও এমন একটি রেকর্ড আছে, যেখানে তাদের সঙ্গে মাদক উৎপাদনকারী একটি দলের যোগাযোগের প্রমাণ পাওয়া গেছে। ২০০৯ সালেও তাদের বিরুদ্ধে মাদক সংক্রান্ত অভিযোগ দায়ের করা হয়েছিলো। দুইবারের অলিম্পিকজয়ী তারকার এমন পরিণতি ভক্তদের জন্য সত্যিই হতাশাজনক।