• ঢাকা
  • শনিবার, ১৫ মে, ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮
প্রকাশিত: এপ্রিল ১০, ২০২১, ১০:৩২ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১০, ২০২১, ১০:৩২ পিএম

প্রিন্স ফিলিপের মৃত্যুতে ক্রীড়াঙ্গনের শোকপ্রকাশ 

প্রিন্স ফিলিপের মৃত্যুতে ক্রীড়াঙ্গনের শোকপ্রকাশ 

গতকাল ইংল্যান্ডের প্রিন্স ফিলিপ, ডিউক অব এডিনবার্গ মৃত্যুবরণ করার পর থেকেই ইংল্যান্ড জুড়ে চলছে শোক পালন। ক্রীড়াঙ্গনের জন্যও ব্যতিক্রম হয়নি এই ইয়মের। বরং ক্রিকেট এবং ফুটবল ম্যাচে শ্রদ্ধার সাথে ৯৯ বছর বয়সে পরলোকগত এই প্রিন্সকে স্মরণ করতে দেখা গেছে। 

মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) সাবেক সভাপতি প্রিন্স ফিলিপ ছিলেন ক্লাবটির আজীবন সদস্য। এমনকি ১৯৪৭ সালে রয়েল নেভিতে কর্মরত অবস্থায় থাকা ফিলিপকে ক্রিকেট ব্যাট হাতেও নেটে অনুশীলন করতে দেখা গেছে প্রায়ই। ১৯৪৯ সালে প্রথম মেয়াদে ক্লাবটির দায়িত্বে আসার পর ১৯৭৪ সালের অক্টোবরে দ্বিতীয় মেয়াদেও সভাপতির দায়িত্ব পালন করেছিলেন তিনি। তাকে শ্রদ্ধা জানিয়ে ক্লাবটি লর্ডসের মাঠ সহ সকল কাউন্টি ম্যাচ চলছে এমন ভেন্যুতে নিজেদের পতাকা অর্ধনমিত রাখার সিদ্ধান্ত নেয় এমসিসি কর্তৃপক্ষ। 

এমনকি ফুটবলেও বেশ আগ্রহ ছিলো প্রিন্স ফিলিপের। ২০০৬ সালে আর্সেনাল যখন তাদের এমিরেটস স্টেডিয়াম উদ্বোধন করে, তখনও তাকে দেখা গেছে। ফুলহ্যাম এবং উলভসের প্রিমিয়ার লিগের মধ্যকার ম্যাচে দুই মিনিট নীরবতা পালন করা হয় তাকে স্মরণ করে। এছাড়াও প্রমীলা ইংল্যান্ড দল ফ্রান্সে স্বাগতিকদের মুখোমুখি হওয়ার সময়েও একইভাবে শ্রদ্ধা নিবেদন করে। আগামী ম্যাচগুলোতেও নীরবতা পালন করা হবে বলে জানা গেছে। 

ক্রীড়াঙ্গনে এবং মাঠে বেশ কিছু খেলার অংশ এবং পৃষ্ঠপোষক হিসেবে ছিলেন প্রিন্স ফিলিপ। তাকে শ্রদ্ধা জানিয়ে এমন নিবেদন তাই বেশ আগ্রহের সঙ্গেই পালন করছে প্রতিষ্ঠানগুলো।