• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ মে, ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮
প্রকাশিত: এপ্রিল ২১, ২০২১, ০৮:১৭ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২১, ২০২১, ০৮:৫১ পিএম

শান্তর সাফল্যে দিনশেষে স্বস্তিতে বাংলাদেশ  

শান্তর সাফল্যে দিনশেষে স্বস্তিতে বাংলাদেশ  

আজ পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতেই ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন অধিনায়ক মুমিনুল হক। সেই সিদ্ধান্তকে সফলতাইয় রূপ দিয়েছিলো দ্বিতীয় উইকেটে তামিম ইকবাল এবং নাজমুল হোসেন শান্ত জুটি। শেষ পর্যন্ত শতক থেকে মাত্র ১০ রান দূরে থাকতে বাজে শট খেলে তামিম আউট হলেও শান্ত তুলে নিয়েছেন ক্যারিয়ারের প্রথম শতক। 

শুরু থেকেই বেশ জমে উঠেছিলো তামিম এবং শান্তর জুটি। তামিম ব্যক্তিগত ৯০ রানে যখন ভক্তদের হতাশ করে  স্লিপে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরছেন, তখন দলীয় রান ১৫২। সেখান থেকে অধিনায়ক মুমিনুল হককে নিয়ে এগিয়েছেন শান্ত। চা বিরতির আগেই দলীয় দ্বিশতক স্কোরবোর্ডে জমা করেছিলেন দুজন। তবে সময় নিয়েই থিতু হওয়া শান্ত প্রথম শতকের আশায় তাড়াহুড়ো করেননি। বল বুঝে খেলেছেন প্রতিটি শট। 

এর প্রমাণ হিসেবে শান্তর শতকের ইনিংসই। যখন ব্যক্তিগত ৯০ রানে পৌঁছালেন তিনে নামা এই ব্যাটসম্যান, ততক্ষণে খেলে ফেলেছেন ১৯৭ বল। বাকি ১০ রান করতে সময় নিলেন আরও ৩৮ বল। টেস্টের মেজাজেই করলেন প্রথম শতক। তাই বলে যে মারের উপযুক্ত বল ছেড়ে দিয়েছেন এমনও নয়। ১৪টি চার এবং একটি ছক্কার মারে অপরাজিত ১২৬ রান করেছেন শান্ত, খেলেছেন ২৮৮ বল। বাংলাদেশ দলের খাতায় এখন পর্যন্ত একমাত্র ছক্কাও তার ব্যাট থেকেই। 

অপর প্রান্তের সঙ্গী মুমিনুলও অপরাজিত আছেন ৬৪ রানে। ছয়টি চার এসেছে তার ব্যাট থেকে। দুজনে দিনশেষে বাংলাদেশের দলীয় সংগ্রহ নিয়ে গেছেন ৩০২ রানে, দুই উইকেটের বিনিময়ে।  এর আগে বেশ কিছু ইনিংসে খারাপ করায় দলের আস্থাভাজন হতে পারছিলেন না শান্ত। তবে আজ ধীর স্থির ব্যাটিং দিয়ে ভক্তদের মন জয় করা এই ব্যাটসম্যান আগামী দিনেও আরও শতক উপহার দিবেন, এমনটিই প্রত্যাশা ভক্তদের।