• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২৪, ২০২১, ১২:৪০ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৪, ২০২১, ১২:৪৬ পিএম

ধনাঞ্জায়াকে নিয়ে পাল্টা জবাব লঙ্কান অধিনায়কের

ধনাঞ্জায়াকে নিয়ে পাল্টা জবাব লঙ্কান অধিনায়কের

ক্যান্ডিতে নিজেদের প্রথম ইনিংসে ৫৪১ রানের পাহাড় গড়ে ইনিংস ঘোষণা করেছিল বাংলাদেশ। তবে সেই বিপুল রানের জবাব বেশ ভালোভাবেই দিচ্ছে শ্রীলঙ্কা। গতকাল ৩ উইকেট হারিয়ে ফেলার পরও নিজেদের প্রথম ইনিংসে বড় রান গড়ার ইঙ্গিতই দিচ্ছে স্বাগতিকরা।

আর এর নেতৃত্ব দিচ্ছেন লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে। তার সঙ্গী পাঁচে নামা ধনাঞ্জায়া ডি সিলভা। দুইজন মিলে এরই মধ্যে অবিচ্ছিন্ন ১৪১* রানের জুটি গড়ে টাইগার বোলারদের ওপর শাসন প্রতিষ্ঠা করেছেন। 

করুনাররত্নে ও ধনাঞ্জায়ার জুটিতে ভর দিয়ে চতুর্থ দিনের প্রথম সেশন শেষে ৩ উইকেটে ৩৩১ রান করেছে শ্রীলঙ্কা। বাংলাদেশের চেয়ে পিছিয়ে আছে ২১০ রানে। করুনারত্নে ১৩৯* রানে ও ধনাঞ্জায়া ৭৪* রানে অপরাজিত আছেন।

এদিন দিনের শুরুতেই সেঞ্চুরি তুলে নিয়েছেন করুনারত্নে। এটি লঙ্কান অধিনায়কের একাদশ টেস্ট সেঞ্চুরি। এই ইনিংসের পথে তিনি খেলেছেন ২৪৭ বল, মেরেছেন ৮টি চার।
 
শুক্রবার দলীয় ২২৯ রানে তৃতীয় দিনের খেলা শেষ করে শ্রীলঙ্কা। উইকেট হারায় তিনটি। তাদের উদ্বোধনী জুটিতে আসে ১১৪ রান। লাহিরু থিরিমানেকে (৫৮) এলবিডাব্লুর ফাঁদে ফেলে এই জুটি ভাঙেন মেহেদি হাসান মিরাজ। তিনে নামা ওদিশা ফের্নান্দো (২০) তাসকিন আহমেদের শিকার হয়ে মাঠ ছাড়েন। আর অ্যাঞ্জেলো ম্যাথিউসকে (২৫) বোল্ড করেন তাইজুল ইসলাম।

এর আগে ৭ উইকেটে ৫৪১ রান করে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। নাজমুল হোসেন শান্ত ১৬৩ রান করেন। এটি তার ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। অন্যদিকে অধিনায়ক মোমিনুল হকও তুলে নেন ক্যারিয়ারের একাদশ শতক। তবে দেশের বাইরে টাইগারদের টেস্ট অধিনায়কের একটি প্রথম সেঞ্চুরি। এ ছাড়া তামিম ইকবাল ৯০, মুশফিকুর রহিম অপরাজিত ৬৮* ও লিটন দাস ৫০ রান করেন।