• ঢাকা
  • শনিবার, ১৫ মে, ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮
প্রকাশিত: মে ২, ২০২১, ০৬:০৮ পিএম
সর্বশেষ আপডেট : মে ২, ২০২১, ০৬:০৮ পিএম

শেষ দিন আলৌকিক কিছুর অপেক্ষায় বাংলাদেশ

শেষ দিন আলৌকিক কিছুর অপেক্ষায় বাংলাদেশ

পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আলোক স্বল্পতা পুরো টেস্ট সিরিজ জুড়েই বাধাগ্রস্ত করেছে দুই দলের ইনিংস। আজ বাংলাদেশের দ্বিতীয় ইনিংসেও ৪৮তম ওভারের পর তৃতীয় সেশন আর মাঠে গড়াতে পারেনি। তবে এর মধ্যেই বাংলাদেশ ৪৩৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে হারিয়েছে মূল্যবান পাঁচ উইকেট, স্কোরবোর্ডে জমা করেছে ১৭৭ রান। তাই আগামীকাল বাকি পাঁচ উইকেট এবং তিন সেশন হাতে নিয়ে ২৬০ রান সংগ্রহ করতে হলে আলৌকিক কিছুই ঘটতে হবে পাল্লেকেলের মাঠে। 

টপ অর্ডার ব্যাটসম্যানদের ব্যর্থতা আর উইকেটে টিকে থাকার মানসিকতার অভাব চতুর্থ দিনেও আজ ভুগিয়েছে বাংলাদেশকে। দ্বিতীয় সেশনে ব্যাট করতে নেমেই টপ অর্ডারের তিনজন ব্যাটসম্যান তামিম ইকবাল, সাইফ হাসান এবং নাজমুল হোসেন শান্তকে হারিয়েছিলো সফরকারী দল। এরপরেও ক্রিজে ছিলেন আস্থার প্রতীক মুশফিকুর রহিম এবং অধিনায়ক মুমিনুল হক। কিন্তু তারাও দিনশেষে মারকুটে খেলতে গিয়ে উইকেট দিয়ে আসেন। মুমিনুলকে বোল্ড করে ফিরিয়েছেন রমেশ মেন্ডিস, একই বোলার মুশফিককেও স্লিপে ক্যাচ দিতে বাধ্য করেছেন। 

দিনশেষে লিটন দাস অপরাজিত আছেন ১৪ রানে। অন্য প্রান্তের অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ আছেন ২২ বল খেলে ৪ রানে অপরাজিত। দিনের শেষ ওভারে মেন্ডিসের বলে আম্পায়ার আউটের সংকেত দিলেও রিভিউ নিয়ে পার পেয়েছেন তিনি। টেস্টে তার সেরা স্কোর ১০৩ রান, লিটন দাসও বেশ প্রতিষ্ঠিত ব্যাটসম্যান। আগামীকাল তাই অন্তত মাটি কামড়ে থাকতে পারলে ড্র আশা করতেই পারে বাংলাদেশ। 

এর আগে এই মাঠে সর্বোচ্চ ৩৭০ রান তাড়া করে জিতেছিলো ইউনুস খানের পাকিস্তান। সেই হিসেবে বাংলাদেশের হাতে আছে মাত্র পাঁচ উইকেট। তাই বাংলাদেশের জয় কিংবা ড্রয়ের জন্য পাল্লেকেলেতে ঘটতে হবে আলৌকিক কিছুই। মাটি কামড়ে পড়ে থাকা কিংবা মেঘের ঘনঘটা যেকোনো কিছুই চাইবেন বাংলাদেশের ভক্তরা।