• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৮, ২০২১, ১২:২৫ পিএম
সর্বশেষ আপডেট : মে ৮, ২০২১, ১২:২৯ পিএম

সুপার লিগ আয়োজনের শাস্তি পেতেই হচ্ছে রিয়াল-বার্সা-জুভেন্টাসকে

সুপার লিগ আয়োজনের শাস্তি পেতেই হচ্ছে  রিয়াল-বার্সা-জুভেন্টাসকে

অবাক করার মতো হলেও সত্য, এখনও টিকে আছে ইউরোপীয় সুপার লিগ। শুরুতে ১২টি দল যোগ দিলেও মোট নয়টি দল দুদিনের মাঝেই বের হয়ে গেছে এই টুর্নামেন্ট থেকে। ফলাফল হিসেবে তাদের সঙ্গে চুক্তি করেছে উয়েফা। আর বাকি তিন ক্লাব রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা এবং জুভেন্টাস শাস্তির মুখোমুখি হতে যাচ্ছে। 

এখনও সুপার লিগ থেকে বেরিয়ে না আসায় এবং উয়েফার সাথে সমঝোতায় না আসায় চ্যাম্পিয়নস লিগ থেকে এক বছরের নিষেধাজ্ঞা দেয়া হতে পারে তিনটি ক্লাবকে। বাকি নয়টি ক্লাব জরিমানা দিয়েই পার পাচ্ছে এই যাত্রায়। 

নয়টি ক্লাবের মধ্যে আছে ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যানচেস্টার ইউনাইটেড, চেলসি, লিভারপুল, ম্যানচেস্টার সিটি,  টটেনহ্যাম হটস্পার, আর্সেনাল, ইতালির এসি মিলান, ইন্টার মিলান ও স্পেনের অ্যাটলেটিকো মাদ্রিদ। তারা সুপার লিগের সাথে সবরকম সম্পর্কের ইতি টানতে পদক্ষেপ নিবে এবং ভবিষ্যতে কোনো অননুমোদিত প্রতিযোগিতায় খেলতে গেলে ১০ কোটি ইউরো ও প্রতিশ্রুতি লঙ্ঘন করলে ৫ কোটি ইউরো জরিমানা দিতে অঙ্গীকারাবদ্ধ হয়েছে। এছাড়াও যুক্তরাজ্যসহ পুরো ইউরোপে শিশু এবং তরুণদের ফুটবলে উদ্বুদ্ধ করার জন্য দেড় কোটি ইউরো অনুদান দিতে সম্মত হয়েছে দলগুলো। 

সুপার লিগ থেকে বেরিয়ে আসা ক্লাবগুলো উয়েফা থেকে পাওয়া রাজস্বের পাঁচ শতাংশ ছাড়তে সম্মত হয়েছে। তবে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা এবং জুভেন্টাস এখনও সুপার লিগে থাকার কারণে তাদের ব্যাপারে যেকোনো ধরণের সিদ্ধান্ত নিতে পারে বলে উয়েফা সভাপতি আলেক্সান্ডার শেফেরিন জানিয়েছেন।