• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১, ১০ আষাঢ় ১৪২৮
প্রকাশিত: মে ১৬, ২০২১, ০৪:৩৪ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৬, ২০২১, ০৪:৩৪ পিএম

বাংলাদেশী বংশদ্ভূত হামজাকে ফিলিস্তিনের সাধুবাদ 

বাংলাদেশী বংশদ্ভূত হামজাকে ফিলিস্তিনের সাধুবাদ 

এফএ কাপ ফাইনালে চেলসিকে ১-০ গোলে হারানোর পর ফিলিস্তিনের পতাকা উঁচিয়ে আলোচনায় এসেছেন লেস্টার সিটির বাংলাদেশী বংশদ্ভূত তারকা হামজা চৌধুরী এবং ওয়েজলি ফোফানা। ইজরায়েলের আগ্রাসনের প্রতিবাদী ফুটবল তারকাদের তালিকায় যুক্ত হওয়া এই দুই তারকাকে এমন সাহসের জন্য ও এফএ কাপ জয়ের জন্য সাধুবাদ জানিয়েছে যুক্তরাজ্যস্থ ফিলিস্তিন রাষ্ট্রদূত। 

গতকাল ফিলিস্তিনের রাষ্ট্রদূত হুসাম জমলত সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের অফিসিয়াল একাউন্ট থেকে একটি টুইট করেন। সেখানে হামজা এবং ফোফানার ফিলিস্তিনি পতাকার সাথে ছবি ছিলো, পাশাপাশি তার পক্ষ থেকে লেস্টার সিটি ক্লাবকে পাঠানো একটি চিঠিও ছিলো। 

চিঠিতে জমলত লিখেছেন, “ফিলিস্তিন সরকার এবং জনগনের পক্ষ থেকে আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি, কারণ এফএ কাপ জয়ের ঐতিহাসিক মুহূর্তে হামজা চৌধুরী এবং ওয়েজলি ফোফানা আমাদের সাথে একাত্মতা প্রকাশ করেছে। ফুটবলের এমন মূল্যবান প্রতিযোগিতার মঞ্চে ফিলিস্তিনের পতাকা তুলে সমর্থন জানানোয় সারা ফিলিস্তিন উচ্ছ্বসিত। নির্যাতিত, বন্দি এবং মুহূর্মুহু বোমা আক্রমণের শিকার জনগণের অধিকার আদায়ের পথে আপনাদের এমন সিদ্ধান্ত সময়োপযোগী এবং সাধুবাদযোগ্য। আপনাদের কাপ জয়ের অভিনন্দন। আশা করি, আমরা লেস্টার ফুটবল ক্লাবের সাথে ফিলিস্তিনের রাজধানী জেরুজালেমে খেলায় অংশ নিবো।” 

ক্রীড়ার সাথে রাজনীতি মেশানো উচিৎ নাকি অনুচিত সেই বিতর্ক দীর্ঘদিনের। তবে সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবলের মঞ্চে এর আগে বিভিন্ন জয়ে খেলোয়াড়দের বিভিন্ন উদযাপনের ধরণ জানিয়েছে বিভিন্ন বার্তা, যার সর্বশেষ সংযোজন ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন। এবার ফিলিস্তিনে আক্রমণের প্রতিবাদ জানানো ফুটবল তারকাদের তালিকায় যোগ দেয়ায় হামজা এবং ফোফানাকে দেয়া সাধুবাদ বেশ নজর কেড়েছে বৈশ্বিক গণমাধ্যমগুলোর।