• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ৫, ২০২১, ০১:২৬ পিএম
সর্বশেষ আপডেট : জুন ৫, ২০২১, ০১:২৬ পিএম

রাশিয়ান নারী টেনিস তারকার বিরুদ্ধে তদন্ত

রাশিয়ান নারী টেনিস তারকার বিরুদ্ধে তদন্ত

ফরাসি ওপেনের চলতি আসরেই ডাবলসের প্রথম রাউন্ড শেষে ম্যাসাজ পার্লার থেকে বের হচ্ছিলেন রাশিয়ান টেনিস তারকা ইয়ানা সিজিকোভা। সেখান থেকেই তাকে গ্রেপ্তার করে স্থানীয় পুলিশ, নেয়া হয় জিজ্ঞাসাবাদের জন্য। জানা গেলো, বিগত আসরের ফরাসি ওপেনে ডাবলসের একটি ম্যাচে ‘সংঘবদ্ধ প্রতারণা’ এবং ‘ক্রীড়া দুর্নীতি’ সংক্রান্ত অভিযোগে তাকে তদন্তাধীন অবস্থায় রাখা হয়েছিলো। তবে কোনো মামলা ছাড়াই তাকে ছেড়ে দেয়া হয়েছে। 

ঘটনার শুরু বিগত বছরের অক্টোবর থেকে। সিজিকোভার সাথে ছিলেন আমেরিকান তারকা ম্যাডিসন ব্রেঙ্গলে, তাদের বিপক্ষে প্রথম রাউন্ডে জয় পেয়েছিলেন দুই রোমানিয়ান অ্যান্ড্রিয়া মিতু এবং প্যাট্রিশিয়া মারিয়া টিগিন। দ্বিতীয় সেটের ব্রেকিং সার্ভের সময়ে বাজি প্রতিষ্ঠানগুলো লক্ষ্য করে, হাজার হাজার ডলার বাজি রাখা হচ্ছে। এতেই সন্দেহের সৃষ্টি হয়। এরপর থেকেই তদন্ত চলছে এবং সিজিকোভাকে ছেড়ে দিলেও তদন্ত চলবে। 

এমন ঘটনায় বেশ হতবাক হয়েছেন সিজিকোভা। কারণ, ২৬ বছর বয়সী এই তারকা গত বছর ডাবলসে ১০১তম ছিলেন এবং বর্তমানে তার একক র‍্যাঙ্ক ৭৬৫তম অবস্থানে। এমন ফিক্সিংয়ের ঘটনার ক্ষেত্রে টেনিস বেশ কঠোর এবং বেশ কয়েকজন খেলোয়াড়কে জরিমানার পাশাপাশি আজীবন নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। তবে তারা অধিকাংশই টেনিস খেলে জীবিকা নির্বাহ করেন এবং ছোট ছোট টুর্নামেন্টে এমন ফিক্সিংয়ের প্রমাণ পাওয়া গেছে। 

সিজিকোভার আইনজীবি ফ্রেডরিক বেলো অবশ্য রাশিয়ান সংবাদ মাধ্যম তাসকে বলেন, “ইয়ানা সিজিকোভা হতভম্ব এবং যা কখনও করেননি, সেই অপরাধের অভিযোগ অস্বীকার করেছেন। এমন অভিযোগ তার সুনাম ক্ষুণ্ণ করেছে।” অবশ্য এখন তদন্তাধীন থাকায় ফ্রান্স ছেড়ে রাশিয়া ফিরতেও পারবেন না এই তারকা, কারণ অভিযোগ প্রমাণিত হলে পাঁচ বছরের জেলের সাথে পাঁচ লক্ষ ইউরো পর্যন্ত জরিমানা হতে পারে। 

চলতি আসরের ডাবলসে সিজিকোভার সঙ্গী আরেক রাশিয়ান একাতেরিনা আলেক্সান্দ্রোভা। গতকাল ডাবলসে তারা হেরেছেন অস্ট্রেলিয়ান জুটি স্টর্ম স্যান্ডার্স এবং আয়লা টমেয়ানোভিচের বিপক্ষে। তবে টুর্নামেন্ট চলাকালীন এমন অভিযোগ তাদের পরবর্তী পারফরম্যান্সে প্রভাব ফেলে কিনা, সেটিই দেখার বিষয়।