• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ৬, ২০২১, ০৩:৩৩ পিএম
সর্বশেষ আপডেট : জুন ৬, ২০২১, ০৩:৩৩ পিএম

নাম প্রত্যাহার করতে পারেন ফেদেরারও! 

নাম প্রত্যাহার করতে পারেন ফেদেরারও! 

কিছুদিন আগেই মানসিক স্বাস্থ্যের কারণে ফ্রেঞ্চ ওপেনের প্রথম রাউন্ড জয়ের পর নাম প্রত্যাহার করেছিলেন জাপানের নাওমি ওসাকা। দ্বিতীয় সেরা নারী টেনিস তারকার এমন ঘটনার পর এবার রজার ফেদেরার জানালেন, নাম প্রত্যাহার করতে পারেন তিনিও। তবে কারণ হিসেবে উম্বলডন টেনিসের জন্য নিজেকে প্রস্তুত করার কথা জানিয়েছেন। 

টেনিসের সেরা তারকা রজার ফেদেরারের বয়স বর্তমানে ৩৯ বছর। দুই হাঁটুতে অস্ত্রোপচারের পর মাঠে ফিরে ষষ্ঠ ম্যাচ হিসেবে গতকাল শনিবার জার্মানির ডমিনিক কোফারকে হারিয়েছেন এই সুইস তারকা। শেষ ১৬ রাউন্ডে আগামীকাল সোমবার তার প্রতিপক্ষ মাদ্রিদের রানার আপ মাতেও বেরেতিনি। তবে ফেদেরারের নাম প্রত্যাহারের পেছনে কারণও আছে। 

জার্মান তারকা কোফার বনাম ফেদেরারের পয়েন্ট টেবিল গতানুগতিক ফেদেরারের সাথে মেলানো কঠিন। কারণ, ফেদেরার জিতেছেন ৭-৬ (৭-৫), ৬-৭ (৩-৭), ৭-৬ (৭-৪) এবং ৭-৫ সেট পয়েন্ট ব্যবধানে। র‍্যাঙ্কিংয়ে ৫৯তম কোফারের বিপক্ষে প্রায় প্রতিটি সেটই জিততে হয়েছে টাইব্রেকারে। কোফারের সার্ভের সময়েই দুইবার ভুল না হলে ফলাফল অন্যরকম হতেও পারতো। 

শেষ পর্যন্ত অবশ্য টানা তিন গেম জিতেই ফেদেরার শেষ ১৬ রাউন্ডে পা রেখেছেন। এদিকে দক্ষিণ কোরিয়ার কোওন সুন উয়ের বিপক্ষে বেরেতিনি ৭-৬ (৮-৬), ৬-৩ এবং ৬-৪ ব্যবধানে জিতেই প্রথমবার ফ্রেঞ্চ ওপেনের শেষ ১৬ রাউন্ডে উঠেছেন। দর্শকবিহীন মাঠেও ফেদেরার যেভাবে ভুগেছেন, তাতে এখনও নিজেকে ফেরানোর আকুতি স্পষ্ট ছিলো। 

চলতি জুনের শেষে উম্বলডনের ঘাসের গালিচায় খেলতে চান ফেদেরার। তাই কাদামাটির ফ্রেঞ্চ ওপেনের পর তিনি বলেন, “আমরা ম্যাচ খেলি, তাদের বিশ্লেষণ করি এবং পরিকল্পনা করি। আমরা সেটিই করবো এবং দেখবো খেলা চালিয়ে যাওয়া ঝুঁকিপূর্ণ হয়ে যায় কিনা।” 

ক্যারিয়ারের আর খুব বেশি বাকি নেই ফেদেরারের। এমন সময়ে ফ্রেঞ্চ ওপেন থেকে নাম প্রত্যাহার করার পরেও তার হাতে উইম্বলডনের চ্যাম্পিয়ন ট্রফি দেখতে চাইবেন ভক্তরা।