• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১, ১০ আষাঢ় ১৪২৮
প্রকাশিত: জুন ১০, ২০২১, ০৭:০৬ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১০, ২০২১, ০৭:০৬ পিএম

ইউক্রেনের জার্সি থেকে স্লোগান সরাতে নির্দেশ!

ইউক্রেনের জার্সি থেকে স্লোগান সরাতে নির্দেশ!

ইউরোর আগে নিজেদের জার্সি প্রকাশ করে যেন সমালোচনা থামছেনা ইউক্রেনের। জার্সিতে দুটি স্লোগানের মধ্যে একটি তাদের সেনাবাহিনীতে বেশ প্রচলিত থাকায় এবং রাশিয়ার আপত্তি থাকায় এটিকে ‘রাজনৈতিক’ বিবেচনায় সরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছে উয়েফা।

দুটি স্লোগান হলো “গ্লোরি টু ইউক্রেন” এবং “গ্লোরি টু দ্যা হিরোজ”, যা ইউক্রেনের ইউরোর জার্সিতে স্থান পেয়েছে। এর মধ্যে দ্বিতীয় স্লোগান কলারে খচিত, যা ইউক্রেন সেনাবাহিনীর আনুষ্ঠানিক সভায় সম্ভাষণ হিসেবে উচ্চারিত হয়। মস্কোপন্থী প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচ উৎখাতের সময় আন্দোলনকারীরা এই স্লোগান ব্যবহার করেছিলো।

অবশ্য ইউক্রেনের বর্তমান প্রেসিডেন্ট ভোলোডিমির জেলেনস্কি সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামের এক পোস্টে জানিয়েছেন, “ইউক্রেন জাতীয় ফুটবল দলের নতুন জার্সি অন্যদের মতো নয়। এটি সাড়া জাগাতে জানে। এটি অনেক গুরুত্বপূর্ণ চিহ্ন বহন করে, যা ইউক্রেনীয়দের একতাবদ্ধ করবে।” প্রধান কোচ অ্যান্দ্রি শেভচেঙ্কো নিজেও রাশিয়া কি বললো তা নিয়ে চিন্তিত নন। 

তবে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র মারিয়া জাখারোভা জার্সির সমালোচনা করেছেন, কারণ জার্সিতে অঙ্কিত ম্যাপে রাশিয়া অধিকৃত ক্রিমিয়াকে ইউক্রেনের অংশ হিসেবে দেখানো হয়েছে। এটিকে নাৎসিবাদ হিসেবে বিবেচনা করেছেন তিনি। বৈশ্বিকভাবে স্বীকৃত না হলেও রাশিয়া ২০১৪ সাল থেকে ক্রিমিয়াকে নিজেদের অংশ বলে পরিচয় দেয়। রাশিয়ার সাংসদ দিমিত্রি শিশ্চেভ উয়েফাকে এমন জার্সির বিরুদ্ধে ব্যবস্থা নিতে আহ্বান জানিয়েছিলেন।