• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১১, ২০২১, ১০:২৯ এএম
সর্বশেষ আপডেট : জুন ১১, ২০২১, ১১:১৩ এএম

ফাইনালের ইতিহাস ক্রেচিকোভা কিংবা পাভলিওচেঙ্কোভার

ফাইনালের ইতিহাস ক্রেচিকোভা কিংবা পাভলিওচেঙ্কোভার

ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনালে যে চারজন নারী তারকা উঠেছিলেন, তাদের কারও নামের পাশেই নেই গ্র্যান্ড স্ল্যামের খেতাব। তাই শেষ পর্যন্ত ফাইনালে যখন চেক খেলোয়াড় বারবোরা ক্রেচিকোভা এবং রাশিয়ার আনাস্তাসিয়া পাভলিওচেঙ্কোভা মাঠে নামবেন, তখন ইতিহাসে নাম লেখানোর সুযোগ থাকছে একজনের। 

আনাস্তাসিয়া ফাইনালে ওঠার পথে স্লোভেনিয়ার তামারা জিদানেস্ককে ৭-৫ এবং ৬-৩ সরাসরি সেট ব্যবধানে হারিয়েছেন। জুনিয়র তারকা হিসেবে খ্যাতি থাকলেও এত দিন ফাইনাল খেলার সুযোগ পাননি তিনি। তবে গ্রিক তারকা মারিয়া সাকারিকে হারানোর পথ সোজা ছিল না ক্রেচিকোভার জন্য। ২৫ বছর বয়সী এই তারকা যখন প্রতিপক্ষ সাকারির একটি সার্ভ কোর্টের বাইরে যাওয়ায় শেষ পয়েন্টে জয়ের উল্লাস করছিলেন, তখন আম্পায়ার পিয়েরে বাচ্চি জানালেন, তিনি মনে করেছেন বল লাইনের ওপর ছিল। ফরাসি ওপেনের কাদামাটির কোর্টে এমন সিদ্ধান্ত চ্যালেঞ্জ করার জন্য প্রযুক্তির সাহায্য নেওয়ার উপায় নেই। তবে শেষ পর্যন্ত ৭-৫, ৪-৬ এবং ৯-৭ পয়েন্ট নিয়ে জয় পেতে তিন ঘণ্টা পর্যন্ত খেলতে হয়েছে তাকে। 

আম্পায়ারের এমন সিদ্ধান্ত অবশ্য সমালোচিত হয়েছে টেনিস তারকাদের কাছেও। টেলিভিশন রিপ্লেতে স্পষ্টভাবে দেখা গেছে, বল কোর্টের বাইরে ছিল। এটিকে ভয়ংকর ভুল হিসেবে বিবেচনা করে টুইট করেছেন ব্রিটেনের সাবেক সেরা টেনিস তারকা অ্যান্ডি মারে। তবে তাতে স্বপ্ন থেমে থাকেনি। ২০১৭ সালের নভেম্বরে পরামর্শদাতা ইয়ানা নোভোন্তাকে ক্যানসার কেড়ে নিয়েছে ক্রেচিকোভার কাছ থেকে। ইয়ানা উইম্বলডন জিতেছিলেন চেক তারকা হিসেবে, যিনি অনুপ্রাণিত করেছেন এই চেক ফাইনালিস্টকে। সেটি মেনেই আজ ফাইনালে ক্রেচিকোভা। 

রেকর্ডের মুকুট এখন কে জয় করেন সেই অপেক্ষায় থাকবেন ভক্তরা।