• ঢাকা
  • বুধবার, ০৪ আগস্ট, ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮
প্রকাশিত: জুন ২০, ২০২১, ০৮:৪৪ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২০, ২০২১, ০২:৪৪ পিএম

ইউরোতে খানিক পর নামছে ইতালি-ওয়েলস

ইউরোতে খানিক পর নামছে ইতালি-ওয়েলস

ইউরো চ্যাম্পিয়নশিপে আজ রাতে 'এ' গ্রুপের দুটি ম্যাচ। আগেই নকআউট নিশ্চিত করা ইতালির মুখোমুখি হবে ওয়েলস। হারলেও শেষ ষোলোয় যেতে পারে গ্যারেথ বেলের দল। রোমের এস্তাদিও অলিম্পিয়াকোতে ম্যাচটি টি শুরু হবে রাত ১০টায়। 

একই সময় মুখোমুখি হবে গ্রুপের অন্য দুই দল সুইজাল্যান্ড ও তুরস্ক। নকআউট নিশ্চিত করতে সুইসদের শুধু জিতলেই হবে না, অন্য ম্যাচে ইতালির কাছে ওয়েলসের হারের পাশাপাশি গোল ব্যবধানও বাড়াতে হবে সুইজারল্যান্ডকে।

রাশিয়া বিশ্বকাপে কোয়ালিফাই করতে না পারা ইতালি একেবারেই অজেয় হয়ে উঠেছে। টানা ২৯ ম্যাচ জিতে রবার্ত মানচিনির দল আজ জিতলেই ১৯৩৯ সালের পর নিজেদের টানা ৩০ ম্যাচ জয়ের রেকর্ড স্পর্শ করবে।  

ইতালি ৬ পয়েন্ট নিয়ে টেবিলের সবার উপরে। এবার তাদের লক্ষ্য ওয়েলসকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া। ১৮ বছর পর মুখোমুখি হচ্ছে দুই দল। শেষ দেখা ২০০৩ সালে ইউরো বাছাইপর্বে। আগের নয় ম্যাচে ৭ বারই জিতেছে সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা। ২৩ গোল দেয়ার বিপরীতে হজম করেছে মাত্র ৫টি। 

সুইসদের বিপক্ষে জোড়া গোল করে মন জয় করেছেন লোকাতেল্লি। ইনজুরিমুক্ত মার্কো ভেরাত্তি। কাকে রাখবেন মূল একাদশে, তা নিয়ে মধুর সমস্যায় মানচিনি। তবে দুঃসংবাদ হলো ইনজুরিতে অভিজ্ঞ ডিফেন্ডার জর্জিও কিয়েলিনি। নকআউট নিশ্চিত হলেও এ ম্যাচটাকে হালকাভাবে না নিয়ে ওয়েলসকে শক্ত প্রতিপক্ষ মনে করেন ইতালি কোচ। তিনি বলেন, ওয়েলসের বিপক্ষে খেলা অত সহজ নয়। কারণ তারা গত কয়েক বছরে ক্রমাগত ফিফা র‍্যংকিংয়ে উন্নতি করেছে। এটা প্রমাণ করে তাদেরও কোয়ালিটি ফুটবলার আছে। 

ইতালির গ্রুপ সঙ্গী হয়ে নকআউটের পথে এগিয়ে ওয়েলস। হারলেও শেষ ষোলো নিশ্চিত হতে পারে নানা সমীকরণে। চোখ রাখতে হবে গ্রুপের অন্য ম্যাচে। তুরস্ক-সুইজারল্যান্ড ম্যাচ ড্র হলে বা সুইসরা জিতলেও সমস্যা হবেনা ওয়েলসের। ধরে রাখতে হবে গোল ব্যবধানে এগিয়ে থাকাটাও। তবে সমীকরণে না গিয়ে ম্যাচটা জিততে চান গ্যারেথ বেল। তার ভাষ্য, নিঃসন্দেহে একটা কঠিন লড়াই অপেক্ষা করছে। ইতালি খুব ভালো ফুটবল খেলছে। তবে তার মানে এই নয় যে তাদের দুর্বলতা নেই।  আমরা আমাদের সেরা ফুটবলটাই খেলতে চাই। 

একই সময় মুখোমুখি হবে তুরস্ক-সুইজারল্যান্ড। জিতলেও নকআউট নিশ্চিত নয় সুইসদের। গোল গড়ে তারা পিছিয়ে ওয়েলসের চেয়ে। তাই অন্য ম্যাচে ইতালির সঙ্গে বিশাল ব্যবধানে হারতে হবে ওয়েলসকে। আগের দুই ম্যাচেই হেরেছে তুরস্ক।

আরআইএস