• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২১, ২০২১, ০৭:৩১ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২১, ২০২১, ০৭:৪৪ পিএম

অলিম্পিক ইতিহাসের প্রথম ট্রান্সজেন্ডার অ্যাথলেট হুবার্ড

অলিম্পিক ইতিহাসের প্রথম ট্রান্সজেন্ডার অ্যাথলেট হুবার্ড

বিশ্বের প্রথম ট্রান্সজেন্ডার অ্যাথলেট হিসেবে অলিম্পিকে অংশগ্রহণ করতে যাচ্ছেন নিউজিল্যান্ডের ভারোত্তোলক লরেল হুবার্ড, ২০১৩ সাল পর্যন্ত পুরুষ বিভাগে লড়াই করা হুবার্ড আসন্ন টোকিও অলিম্পিকে মেয়েদের ৮৭ কেজি সুপার হেভিওয়েট বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

২০১৩ সালে ৩৫ বছর বয়সে লিঙ্গ পরিবর্তন করেন লরেল হুবার্ড, লিঙ্গ পরিবর্তনকারী অ্যাথলেটের পাশাপাশি সবচেয়ে বেশি বয়সী অ্যাথলেটও হতে যাচ্ছেন ৪৩-এ পা দেয়া হুবার্ড।

এরই মধ্যে অলিম্পিকে যোগ দেওয়ার জন্য সব ধরনের অনুমতিই পেয়ে গেছেন তিনি, নিউজিল্যান্ড অলিম্পিক সংস্থাও তাকে সর্বোচ্চ সহযোগিতা করেছে।

নিউজিল্যান্ড অলিম্পিক সংস্থা জানিয়েছে, “আমরা হুবার্ডকে অলিম্পিকে খেলানোর ব্যাপারে সব সময় সাহায্য করেছি। সে এখন পুরুষ থেকে নারীতে রূপান্তরিত হয়েছে, তাই ওর মহিলাদের বিভাগে নামতে কোনো বাধা নেই।”

৩ বছর আগে কমনওয়েলথ গেমস খেলতে গিয়ে হাত ভেঙেছিল লরেল হুবার্ডের, সে সময় অনেকেই খেলা ছাড়ার পরামর্শ দিলেও হাল ছাড়েননি তিনি। তার এই পরিবর্তন ও ফিরে আসার পেছনে নিউজিল্যান্ড অলিম্পিক সংস্থা ও বন্ধুদের অবদানের কথা স্বীকার করে তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন হুবার্ড।

কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেছেন,“পুরো দেশ ও আমাদের অলিম্পিক সংস্থা পাশে না দাঁড়ালে এত বড় সুযোগ আমার জীবনে আসতো না। তিন বছর আগে কমনওয়েলথ গেমস খেলার সময় আমার হাত ভেঙে যায়, সেই সময় অনেকেই খেলা ছাড়ার পরামর্শ দিয়েছিল। কিন্তু আমার মন সায় দেয়নি। তবে পরিবার, কাছের কয়েকজন বন্ধু ও দেশের অলিম্পিক সংস্থার কর্তাদের ভালোবাসার সৌজন্যে গত ১৮ মাসে সেই অন্ধকার সময় কাটিয়ে উঠেছি।”

অলিম্পিকে খেলার অনুমতি পেলেও কাজটা মোটেও সহজ ছিল না, আন্তর্জাতিক অলিম্পিক সংস্থার বেশকিছু শর্ত পূরণ করেই অলিম্পিকের ছাড়পত্র পেয়েছেন। তার মধ্যে অন্যতম হলো, লিঙ্গ পরিবর্তনকারী অ্যাথলেটের শরীরে টেস্টোস্টেরনের মাত্রা প্রতি লিটারে অন্তত ১০ ন্যানোমোলস হতে হবে।