• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুন ২৪, ২০২১, ১২:১৫ এএম
সর্বশেষ আপডেট : জুন ২৪, ২০২১, ১২:১৫ এএম

গোল উৎসব করে শেষ আটে স্পেন 

গোল উৎসব করে শেষ আটে স্পেন 
স্লোভাক গোলরক্ষক ডুভরাভকার হাত দিয়ে করা অদ্ভুত আত্মঘাতী গোল। গেটি ইমেজ

স্লোভাকিয়ার গোলরক্ষক যখন পেনাল্টি কিক সেভ করে স্পেনের একের পর এক শট ঠেকিয়ে দলকে রক্ষা করছিলেন, তখনো কি তিনি কল্পনা করেছিলেন, কত বর বিপর্যয় অপেক্ষা করছে! হাত দিয়ে নিজের করা অদ্ভুত আত্মঘাতী গোলের জন্য হয়তো নিজেকেই তিনি কখনো ক্ষমা করতে পারবেন না। ই গ্রুপে নিজেদের শেষ ম্যাচে ৫-০ গোলের বড় জয় নিয়ে ইউরো চ্যাম্পিয়নশিপের নকআউট পর্বে উঠেছে স্পেন। 

বুধবার (২৩ জুন) সেভিয়ায় অনুষ্ঠিত ম্যাচের পঞ্চম মিনিটে জেরার্ড মোরেনোর অ্যাসিস্টে বল পাওয়া আলভারো মোরাতার দুরহ কোণ থেকে নেয়া শট প্রতিহত করেন স্লোভাকিয়ার গোলরক্ষক মার্টিন ডুবরাভকা।

নিজেদের ডি বক্সের ভেতর জাকুব হ্রমাদা প্রতিপক্ষের এক খেলোয়াড়কে লাথি মেরে ফেলে দেন। ভিএআরের শরণাপন্ন হয়ে রেফারি স্পেনের পক্ষে পেনাল্টির সিদ্ধান্ত দেন। ১২ মিনিটের মাথায় আলভারো মোরাতার নেয়া জোরালো স্পট কিক দারুণ দক্ষতায় স্লোভাক গোলরক্ষক প্রতিহত করেন। খানিক পর মোরেনোর নেয়া শট পোস্টের সামান্য বাইরে দিয়ে বেরিয়ে যায়

এই নিয়ে সকল আন্তর্জাতিক প্রতিযোগিতা মিলিয়ে টানা পাঁচ পেনাল্টি কিকে গোল মিস করল স্পেন। পাঁচবারের মধ্যে সার্জিও রামোসই মিস করেছেন দুইবার। বাকিরা হলেন- মোরেনো, মোরাতা ও রুইজ রামোস। যেকোনো টুর্নামেন্টে গ্রুপ পর্বের ম্যাচে দুইবার পেনাল্টি মিস করা একমাত্র দল স্পেন।  

১৯ মিনিটে পাবলো সারাবিয়া ও ২৪ মিনিটে মোরাতার শট ঠেকিয়ে দিয়ে নিজের দৃঢ়তা দেখাতে থাকেন ডুভরাভকা। তবে ৩০ মিনিটে তারই করা ভুল দলের সর্বনাশ ঘটায়। স্পেনের এক খেলোয়াড়ের নেয়া শট পোস্টের উঁচুর বারে লেগে শুন্যে ভাসার পর নিচে নামার সময় হাত দিয়ে তা কর্নারের বিনিময়ে স্লোভাক গোলরক্ষক বাইরে পাঠাতে চেয়েছিলেন। সেটি তো তিনি করতেই পারেননি; বরং হাত দিয়ে নিজেই বল জালে জড়িয়ে দিয়ে অবিশ্বাস্য এক আত্মঘাতী গোলের জন্ম দিয়ে স্পেনকে লিড পাইয়ে দেন নিউক্যাসেল ইউনাইটেডে খেলা এই ফুটবলার।  

নির্ধারিত সময়ের শেষ মিনিটে স্পানিশন অধিনায়ক সার্জিও বুস্কেটসের পাসে বল পেয়ে কোকে ডান পায়ে শট নিলে তা সামান্যর জন্য লক্ষ্যভেদ করেনি। ইনজুরি সময়ের তৃতীয় মিনিটে কর্নার কিক থেকে বল পাওয়া মোরেনোর ক্রসে দারুণ দক্ষতায় হেডে বল জালে পাঠিয়ে ব্যবধান দ্বিগুণ করেন এমেরিচ লাপোর্তে।   

বিরতির পর স্লোভাকিয়ার উপর দিয়ে রীতিমতো ঝড় বয়ে যায়। ৫৬ মিনিটে জর্ডি আলবার বাড়ানো বল পেয়ে বাঁ পায়ের শটে তৃতীয় গোলটি করেন পাবলো সারাবিয়া। ১১ মিনিট পর সারাবিয়ার কর্নার কিকে ডান পায়ের স্পর্শে বল লক্ষ্যে পাঠিয়ে দেন ফেরান তোরেস। ৭১ মিনিটে আবারো আত্মঘাতী গোল! জুরাজ কুচকা নিজেদের জালেই বল পাঠালে বড় ব্যবধানে হেরে স্লোভাকিয়া মাঠ ছাড়ে। 

এই জয়ের ফলে ৩ ম্যাচে ৫ পয়েন্ট পাওয়া স্পেন গ্রুপ রানার্সআপ হয়ে পরের রাউন্ডে গেল। ৭ পয়েন্ট পেয়ে গ্রুপ চ্যাম্পিয়ন স্পেন। ৩ পয়েন্ট নিয়ে তিন নম্বরে থাকা স্লোভাকিয়া অতি মাত্রায় গোল হজম করায় ছয় গ্রুপের সেরা চারের তিন নম্বর দল হতে পারার আশা না করলেই ভালো। এক পয়েন্ট নিয়ে তলানিতে থাকল পোল্যান্ড।