• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৪, ২০২১, ১২:৩৫ এএম
সর্বশেষ আপডেট : জুন ২৪, ২০২১, ১২:৩৫ এএম

জমজমাট ম্যাচ জিতে শেষ ষোলোতে সুইডেন

জমজমাট ম্যাচ জিতে শেষ ষোলোতে সুইডেন
পোল্যান্ডের বিপক্ষে জোড়া গোল করা ইমিল ফ্রসবার্গের উড়ন্ত উদযাপন। গেটি ইমেজ

ভিক্টর ক্লাসেনের করা অন্তিম মুহূর্তের লক্ষভেদে জমজমাট এক ম্যাচে পোল্যান্ডকে ৩-২ গোলে হারিয়ে ইউরো চ্যাম্পিয়নশিপের ই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ডে খেলা নিশ্চিত করেছে সুইডেন। 

বুধবার (২৩ জুন) রাতে অনুষ্ঠিত ম্যাচের দ্বিতীয় মিনিটেই আলেক্সান্দ্রের ইসাকের পাসে বল পেয়ে বাঁ পায়ের শটে সুইডেনকে লিড এনে দেন ইমিল ফ্রসবার্গ। ১৭ মিনিটের মাথায় রবার্ট লেভানডভস্কির নেয়া কিক বারে লেগে ফেরায় পোল্যান্ড সমতায় ফিরতে পারেনি।

ইনজুরি সময়ের প্রথম মিনিটে পিওত্র যিয়েলিনস্কির কিক প্রতিহত করেন সুইডিশ গোলরক্ষক।   

বিরতির পর আবারো নিজের ঝলক দেখান ফ্রসবার্গ। পাল্টা আক্রমণ থেকে ডেজান কুলুসেভস্কির  পাসে বল নিয়েই তিনি ডান পায়ে গতিসম্পন্ন শট নিয়ে সুইডিশদের দুই গোলে এগিয়ে দেন।

এরপরই সব লাইমলাইট নিজের দিকে টেনে নিয়েছিলেন বায়ার্ন তারকা রবার্ট লেভানডভস্কি। ৬১ মিনিটে পিওত্র যিয়েলিন্সকির বাড়ানো বল দারুণভাবে তিনি ফিনিশিং দিয়ে পোল্যান্ডের হয়ে ব্যবধান কমান। এতেই তিনি ক্ষান্ত হননি; ৮৪ মিনিটে ফ্রাঙ্কোভস্কির ক্রসে বল পেয়ে আবারো গোল করে ম্যাচে সমতা টানেন একইসঙ্গে সুইডেনের দুশ্চিন্তা বাড়িয়ে দেন। কারণ আরেক ম্যাচে স্পেন তখন স্লোভাকিয়ার সঙ্গে ৫-০ গোলে এগিয়ে। তাই সুইডেন গোল ব্যবধানে গ্রুপ রানার্সআপ হওয়ার শঙ্কায় ছিল। জমজমাট ম্যাচের শেষ হিসাবটা সুইডেন নিজেদের করে নেয় ইনজুরি সময়ের ৪ মিনিটে, ভিক্টর ক্লাসেন গোল করে জয় তুলে নিয়েই দলকে গ্রুপ চ্যাম্পিয়ন করায় ভূমিকা রাখেন।

৭ পয়েন্ট পেয়ে গ্রুপ চ্যাম্পিয়ন স্পেন।  ৩ ম্যাচে ৫ পয়েন্ট পাওয়া স্পেন গ্রুপ রানার্সআপ হয়ে পরের রাউন্ডে গেল। ৩ পয়েন্ট নিয়ে তিন নম্বরে থাকা স্লোভাকিয়া অতি মাত্রায় গোল হজম করায় ছয় গ্রুপের সেরা চারের তিন নম্বর দল হতে পারার আশা না করলেই ভালো। এক পয়েন্ট নিয়ে তলানিতে থাকল পোল্যান্ড।