• ঢাকা
  • বুধবার, ০৪ আগস্ট, ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮
প্রকাশিত: জুন ২৪, ২০২১, ০৩:৫৭ এএম
সর্বশেষ আপডেট : জুন ২৩, ২০২১, ০৯:৫৭ পিএম

খাদের কিনারা থেকে ফিরে টিকে রইল জার্মানি 

খাদের কিনারা থেকে ফিরে টিকে রইল জার্মানি 
হারতে বসা ম্যাচে গোল করে জার্মানিকে বাঁচিয়ে লেয়ন গোরেৎজকা হার্ট সাইন প্রদর্শন। গেটি ইমেজ

প্রথম ম্যাচে পর্তুগালের বিপক্ষে ৩-০ গোলে হারলেও ৭৫ মিনিটের বেশি সময় পর্যন্ত গোল হজম করেনি হাঙ্গেরি। দ্বিতীয় ম্যাচে ফ্রান্সকে রুখে দিয়ে জানান দেয় গ্রুপ অব ডেথে তারা হেলার পাত্র নয়। শেষ ম্যাচে জার্মানির হাড়ে কাঁপন ধরিয়ে জয়ের দ্বারপ্রান্তে গিয়ে পরের রাউন্ডের টিকেট তারা পেয়েই যাচ্ছিল। তবে শেষ পর্যন্ত ২-২ গোলে ম্যাচ ড্র হওয়ায় টুর্নামেন্টে লড়াকু ফুটবল উপহার দেয়া হাঙ্গেরিকে চোখের জলেই বিদায় নিতে হলো। 

বুধবার (২৩ জুন) বাংলাদেশ সময় দিবাগত রাতে অনুষ্ঠিত ম্যাচের ১১ মিনিটে মাঝ মাঠ থেকে  রোনাল্ড সাল্লাইয়ের ক্রসে বল পেয়ে জার্মানিকে স্তম্ভিত করে দিয়ে দারুণ হেডে গোল করে হাঙ্গেরিকে উল্লাসে ভাসান অ্যাডাম এসজালাই। গোল হজমের পর জোয়াকিম লোয়ের শিষ্যরা খেলায় ফিরতে মরিয়া হয়ে উঠে একের পর এক আক্রমণ চালাতে থাকে। তবে প্রতিপক্ষের জমাট রক্ষণ তারা ভাঙতে না পারায় পিছিয়ে থেকেই বিরতিতে যায়।

৬৬ মিনিটে ম্যাট হুমেলসের সেট পিস থেকে নেয়া কিকে হেডে লক্ষ্যভেদ করে জার্মানির শিবিরে স্বস্তি আনেন কাই হাভার্টজ। তবে এর স্থায়িত্ব ছিল মাত্র দুই মিনিট। অ্যাডাম এসজালাইয়ের বাড়িয়ে দেয়া বল নিয়ে হেডে বল জালে জড়িয়ে হাঙ্গেরি বড় অঘটনের কড়া বার্তা দিয়ে রাখে। 

হাঙ্গেরি যখন বড় এক প্রাপ্তির দিকে এগিয়ে চলেছিল ঠিক তখনই ৮৪ মিনিটে ডান পায়ের দারুণ শটে লেয়ন গোরেৎজকা গোল করে তাদের বুকে ছুরি মেরে দেন। আর খাদের কিনারা থেকে বেরিয়ে শেষ পর্যন্ত ইউরো অভিযানে তারা এখনও টিকে আছে।  

হারতে বসা ম্যাচে গোল করে জার্মানিকে বাঁচিয়ে  লেয়ন গোরেৎজকা হার্ট সাইন প্রদর্শন।  গেটি ইমেজ