• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১, ২০২১, ০২:৫৯ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১, ২০২১, ০২:৫৯ পিএম

বিশ্বরেকর্ড গড়ে মাত্র ১২ বছর বয়সেই গ্রান্ডমাস্টার

বিশ্বরেকর্ড গড়ে মাত্র ১২ বছর বয়সেই গ্রান্ডমাস্টার

১৯ বছরের রেকর্ড ভেঙে ইতিহাসের সর্বকনিষ্ঠ গ্রান্ডমাস্টার এখন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন দাবাড়ু অভিমন্যু মিশ্র। মাত্র ১২ বছর ৪ মাস বয়সী অভিমন্যু গত বুধবার (৩০ জুন) বুদাপেস্টে এই কীর্তি গড়েন।

 এতদিন পর্যন্ত বিশ্বের সর্বকনিষ্ঠ গ্রান্ডমাস্টারের তকমাটা ছিল রাশিয়ার সার্জে কার্জাকিনের দখলে। এই রাশিয়ান কিশোর গ্রান্ডমাস্টার হয়েছিলেন মাত্র ১২ বছর ৭ মাস বয়সে। ২০০২ সালে গড়া এই রেকর্ড টিকে ছিল ১৯ বছর, বুধবার বুদাপেস্টে যা টপকে গেছেন অভিমন্যু। 

আগেই ২৫০০ রেটিং পার করেছিলেন অভিমন্যু। বুধবার কালো ঘুঁটি নিয়ে অভিমন্যু হারিয়ে দেন ভারতের ১৫ বছর বয়সের গ্র্যান্ডমাস্টার লিও লুক মেন্ডোঙ্কাকে। দাবা সংস্থার ওয়েবসাইটে লেখা হয়, ‘বুধবার অভিমন্যু ওর ছোট ক্যারিয়ারের সবচেয়ে গুরুত্বপূর্ণ জয়টা পেল। কালো ঘুঁটি নিয়ে ভারতের ১৫ বছর বয়সের গ্র্যান্ডমাস্টার লিও লুক মেন্ডোঙ্কাকে হারিয়ে ২৬০০ রেটিং টপকে যায় সে।’

বহু মাস ধরেই বুদাপেস্টে রয়েছেন অভিমন্যু। সেখানেই গ্র্যান্ডমাস্টার হওয়ার একের পর এক বাধা পার করেছে সে। করোনার কারণে শঙ্কা জেগেছিল রেকর্ড ভাঙা নিয়েও। হাঙ্গেরি থেকে ফিরে আসার আগে এটাই ছিল শেষ সুযোগ। সেটাকেই কাজে লাগালেন অভিমন্যু। ২০১৯ সালের নভেম্বরে মাত্র ১০ বছর বয়সে ইন্টারন্যাশনাল মাস্টারের (আইএম) শিরোপা জিতেছিলেন অভিমন্যু। দাবার দুনিয়াতে সেটিও ছিল একটি রেকর্ড।