• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৮, ২০২১, ১২:০৫ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৮, ২০২১, ১২:০৫ পিএম

২০৩০ বিশ্বকাপ ফুটবলের আয়োজক দুই মহাদেশ!

২০৩০ বিশ্বকাপ ফুটবলের আয়োজক দুই মহাদেশ!

গত বছরের অক্টোবরে ২০৩০ ফুটবল বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করতে চাওয়ার ঘোষণা দিয়েছিল স্পেন ও পর্তুগাল। একইসঙ্গে আয়ারল্যান্ডের সঙ্গে যৌথভাবে আয়োজক হওয়ার ইচ্ছা জানিয়ে রেখেছে ইংল্যান্ড। যদিও ইংল্যান্ড বিশ্বকাপ আয়োজনের ইচ্ছা প্রকাশ করলেও তারা বাদের খাতায় চলে গিয়েছে। কারণ ওয়েম্বলিতে সদ্যসমাপ্ত ইউরো কাপের ফাইনালের পর ব্রিটিশ সমর্থকদের বাজে আচরণের জন্যই তারা সুযোগ হারাচ্ছে। প্রতিবেশী রাষ্ট্র উরুগুয়ের সঙ্গে দাবি জানাবে আয়োজনের দাবি জানাবে আর্জেন্টিনা। প্যারাগুয়ে ও চিলিও যৌথ আয়োজক হওয়ার আগ্রহের কথা ইতোমধ্যে জানিয়ে রেখেছে। 

তবে গণমাধ্যম দ্য অ্যাথলেটিক ইউকে তাদের প্রকাশিত রিপোর্টে এমন এক খবর জানিয়েছে, যা অনেকের চোখ কপালে উঠে যেতে পারে। ২০৩০ বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করতে পারে এশিয়া মহাদেশের দেশ সৌদি আরব ও ইউরোপের দেশ ইতালি! আমেরিকার একটি সংস্থার উৎসাহে এশিয়া-ইউরোপের যুগলবন্দি হতে পারে ফুটবল বিশ্বকাপ। ইতালি রাজি না থাকলে মরক্কো বা মিসরের সঙ্গে জুটি বেঁধে সৌদি আরব আয়োজন করতে পারে বিশ্বকাপ।  

যুগ্মভাবে বিশ্বকাপ আয়োজনের ক্ষেত্রে সাধারণত দুই নিকটবর্তী দেশ এগিয়ে আসে। কিন্তু ইতালি ও সৌদি আরব দুটি ভিন্ন মহাদেশের দেশ। এবার তাদেরকে ফিফা অনুমতি দেবে কিনা সেটা নিয়েও থেকে যাচ্ছে প্রশ্ন। দুই দেশের একত্রে আয়োজনে ফিফা সম্মতি দিচ্ছে। কারণ এক দেশকে কিছুটা চাপমুক্ত রাখতেই ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থার এমনটি চায়।