• ঢাকা
  • রবিবার, ০১ আগস্ট, ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮
প্রকাশিত: জুলাই ১৮, ২০২১, ০৩:৩৮ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৮, ২০২১, ০৯:৩৮ এএম

ফুটবল খেলা হবে ৬০ মিনিট!

ফুটবল খেলা হবে ৬০ মিনিট!

সময়ের বিবর্তনে পৃথিবীর অনেক কিছুতেই এসেছে পরিবর্তন। খেলাধুলাও এর বাইরে নয়। দর্শকদের আগ্রহ ধরে রাখতে প্রতিনিয়ত নতুন ফরম্যাট খুঁজে চলেছে খেলার নিয়ন্ত্রক সংস্থাগুলো। টি-২০ ফরম্যাট বিশ্ব ক্রিকেটে যোগ করে নতুন মাত্রা। এবার ফুটবলও সে পথে হাঁটছে। তবে শেষ পর্যন্ত প্রস্তাবিত নিয়মগুলো বাস্তবায়িত হয় কি না জানতে অপেক্ষা করতে হবে আরও কিছুদিন।

ফুটবলের নিয়মকানুনে বদল আনতে চলেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। বেশকিছু নতুন নিয়ম অনূর্ধ্ব-১৯ দলের টুর্নামেন্ট 'ফিউচার অব ফুটবল কাপ'-এ পরীক্ষামূলকভাবে প্রবর্তন করেছে সংস্থাটি। খেলাকে আরও আকর্ষণীয় করতে ৯০ মিনিটের পরিবর্তে খেলা হবে ৬০ মিনিট। থাকবে ইচ্ছামতো ফুটবলার পরিবর্তনের সুযোগ। হলুদ কার্ড দেখলে সাসপেন্ড হবেন খেলোয়াড়রা, সাইডলাইনে বসে থাকতে হবে ৫ মিনিট।

ইউরোপের চারটি ক্লাব পিএসভি, আজেড আল্কমার, লাইপজিগ ও ক্লাব ব্রুজের অনূর্ধ্ব-১৯ দলের একটি টুর্নামেন্ট চলছে। ফিউচার অব ফুটবল কাপ নামে সেই টুর্নামেন্টে কিছু নিয়মে পরীক্ষামূলকভাবে পরিবর্তন এনেছে ফিফা- এমন খবর দিয়েছে ইউরোপের বেশকিছু সংবাদমাধ্যম। যদিও ফিফা'র পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এখনো কিছু জানানো হয়নি। তবে খবর প্রচারের পর তা নিয়ে আপত্তিও জানায়নি নিয়ন্ত্রক সংস্থাটি।

খেলাধুলা বিষয়ক স্পেনের শীর্ষ পত্রিকা মুন্ডো দেপোর্তিভো জানিয়েছে, প্রস্তাবিত নিয়মে ৯০ মিনিটের পরিবর্তে খেলা হবে ৬০ মিনিট। প্রতি অর্ধে খেলা হবে ৩০ মিনিট। থ্রো ইন হবে পা দিয়ে। কোনো ফুটবলার হলুদ কার্ড দেখলে সাসপেন্ড হবেন ৫ মিনিটের জন্য, বসে থাকতে হবে সাইডলাইনে। ম্যাচ চলাকালীন ফুটবলার পরিবর্তনে কোনো বাধ্যবাধকতা থাকবে না। বল মাঠের বাইরে গেলে বা খেলা বাধাগ্রস্ত হলে বন্ধ থাকবে ঘড়ি।

এখনো কিছু চূড়ান্ত না হলেও এরইমধ্যে ভক্তদের মধ্যে এসব নিয়ম নিয়ে দেখা দিয়েছে মিশ্র প্রতিক্রিয়া। অধিকাংশই এই নিয়মগুলোর সমালোচনা করে বলছেন, এখন যে নিয়মে খেলা চলছে সেটাই আদর্শ।