• ঢাকা
  • রবিবার, ০১ আগস্ট, ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮
প্রকাশিত: জুলাই ২১, ২০২১, ০৯:৩৪ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ২১, ২০২১, ০৩:৩৪ এএম

করোনা যুদ্ধে জিততে শতভাগ প্রস্তুত টোকিও অলিম্পিক 

করোনা যুদ্ধে জিততে শতভাগ প্রস্তুত টোকিও অলিম্পিক 

একেবারে শেষ মুহূর্তেও টোকিও অলিম্পিক বাতিল হয়ে যেতে পার- এমন আশঙ্কা করেছিলেন অলিম্পিকের প্রধান কর্মকর্তা তোসিরো মুতো। গেমস ভিলেজের কঠিন জৈব সুরক্ষা বলয় ভেদ করে করোনাভাইরাস (কোভিড-১৯) ঢুকে পড়ায় একাধিক দেশের অ্যাথলেট করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাই অলিম্পিক বাতিল করে দেয়ার ব্যাপারে আলোচনা হয়েছে।

কোভিড আক্রান্ত জাপানের অগণিত সাধারণ মানুষও এই সময় অলিম্পিক চাইছেন না। তাদের প্রতিবাদ চলছে। একরাশ বিতর্কের মধ্যে আদৌ অলিম্পিক মশাল জ্বলবে কি না- এমন অনিশ্চয়তায় মাঝে  কোভিড-১৯ যুদ্ধকে জয় করে এবারের অলিম্পিক ইতিহাসের সফলতম গেমস হবে বলে মনে করেন আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রধান থমাস বাখ। 

টোকিওতে আইওসি অধিবেশনে গেমসের মাধ্যমে মানুষের কাছে শান্তি ও ঐক্যের বার্তা পৌঁছাবে বলেও মন্তব্য করেন তিনি। থমাস বাখ বলেন, করোনা মহামারির মধ্যেই গেমস শুরু করা আমাদের জন্য বেশ চ্যালেঞ্জিং হবে। তারপরও জাপানের স্বাস্থ্যকর্মীদের বিশেষ ধন্যবাদ জানাই। ঝুঁকিপূর্ণ পরিস্থিতির মাঝেও অলিম্পিক ইতিহাস রচনা করতে চলেছে। এ গেমসের মাধ্যমে মানুষের কাছে শান্তি ও ঐক্যের বার্তা পৌঁছাবে।

এদিকে অলিম্পিক আয়োজনে বিশেষভাবে ভূমিকা রাখতে শতভাগ প্রস্তুত বলে জানিয়েছেন টোকিও অলিম্পিকের সভাপতি সেইকো হাশিমোতো। তিনি বলেন, 'যেভাবেই হোক গেমস আয়োজনে আমরা শতভাগ প্রস্তুত। অলিম্পিকে নিজের ভূমিকা রাখতে চাই। আমাদের লক্ষ্যটা অটুট। সেরা মঞ্চে ইতিবাচক দিক অপেক্ষা করছে। দেশের জন্য কিছু করে স্মরণীয় করে রাখার প্রত্যয়।