• ঢাকা
  • রবিবার, ০১ আগস্ট, ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮
প্রকাশিত: জুলাই ২১, ২০২১, ০৪:০৫ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২১, ২০২১, ০৪:০৭ পিএম

বোলারদের র‍্যাংকিংয়ে সেরা দশে সাকিব

বোলারদের র‍্যাংকিংয়ে সেরা দশে সাকিব

জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে বল হাতে দারুণ সময় পার করেছেন সাকিব আল হাসান। তিন ম্যাচে তাঁর সংগ্রহ ৮ উইকেট। যেখানে প্রথম ম্যাচেই ৫ উইকেট নিয়ে দলের জয়ে বড় ভূমিকা রেখেছিলেন তিনি। তার ফলস্বরূপ ঈদের দিন মি. অলরাউন্ডার পেলেন সুখবর। 

বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচের পর বুধবার (২১ জুলাই) ওয়ানডের সাপ্তাহিক র‍্যাংকিং প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। যেখানে বেশ কিছু রদবদল এসেছে। ওয়ানডে বোলারদের র‍্যাংকিংয়ে সেরা দশে প্রবেশ করেছেন সাকিব। ৬৫০ রেটিং নিয়ে আট নম্বরে রয়েছেন তিনি। 

এদিকে বল হাতে ৮ উইকেট নেয়ার পাশাপাশি জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচে ১৪৫ রান করেছেন সাকিব। যেখানে দ্বিতীয় ম্যাচে অপরাজিত ৯৬ রানের একটি ম্যাচ ইনিংস রয়েছে তাঁর। যার ফলে অলরাউন্ডারদের র‍্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন সুপার-৭৫।

সাকিবের উন্নতি হলেও অবনতি হয়েছে মেহেদী হাসান মিরাজ ও মুস্তাফিজুর রহমানের। ৬৯২ রেটিং নিয়ে দুই থেকে চারে নেমে গিয়েছেন মিরাজ। সেরা দশ থেকে জায়গা হারিয়ে এগারোতে নেমে গিয়েছেন মুস্তাফিজ। এই তালিকায় সবার ওপরে রয়েছেন নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট। 

ওয়ানডে র‍্যাংকিংয়ে সেরা ৫ বোলার:

১. ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড)- ৭৩৭
২. মুজিব উর রহমান (আফগানিস্তান)- ৭০৮
৩. ক্রিস ওকস (ইংল্যান্ড)- ৭০০
৪. মেহেদী হাসান মিরাজ (বাংলাদেশ)- ৬৯২
৫. ম্যাট হেনরি (নিউজিল্যান্ড)- ৬৯১

ওয়ানডে র‍্যাংকিংয়ে সেরা ৫ অলরাউন্ডার:

১. সাকিব আল হাসান (বাংলাদেশ)- ৪১৬
২. মোহাম্মদ নবী (আফগানিস্তান)- ২৯৪
৩. ক্রিস ওকস (ইংল্যান্ড)- ২৮২
৪. রাশিদ খান (আফগানিস্তান)- ২৭০
৫. মিচেল স্যান্টনার (নিউজিল্যান্ড) -২৬৮