• ঢাকা
  • শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১, ৯ আশ্বিন ১৪২৮
প্রকাশিত: জুলাই ৩০, ২০২১, ১০:২৭ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩০, ২০২১, ০৪:২৭ পিএম

অস্ট্রেলিয়ার শর্তগুলো নিউ নরমাল: নিজাম উদ্দিন

অস্ট্রেলিয়ার শর্তগুলো নিউ নরমাল: নিজাম উদ্দিন

বাংলাদেশের বিপক্ষে সিরিজ খেলতে এসে বেশ কিছু শর্ত জুড়ে দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। যা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে কড়া সমালোচনায় লিপ্ত হচ্ছেন দেশের ক্রিকেটের ভক্ত-সমর্থকরা। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী জানালেন, অস্ট্রেলিয়ার জন্য বাড়তি কিছু করছেন না তারা। বর্তমান করোনা পরিস্থিতে এটাই 'নিউ নরমাল'। 

এতদিন জানা গিয়েছিল, এই সিরিজ সম্পর্কিত সকল খেলোয়াড়, সাপোর্ট স্টাফ, আম্পায়ার, ম্যাচ রেফারি এমনকি মাঠ কর্মীদের ১০দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন পালন করতে হবে। সিরিজ চলাকালীন সকলকেই থাকতে হবে জৈব সুরক্ষা বলয়ে বন্দী। যে কোয়ারেন্টাইন সময়সীমার বলি হয়েছেন মুশফিকুর রহিম এবং লিটন দাস।

একই কারণে সিরিজ চলাকালীন মাঠে প্রবেশ করতে পারবেন না মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের প্রধান কিউরেটর গামিনী ডি সিলভা। এ ছাড়া যে হোটেলে অস্ট্রেলিয়া দল থাকবে সেই হোটেলে সিরিজ সম্পর্কিত ব্যাক্তিরা ছাড়া বাইরের কোন অতিথি প্রবেশ কিংবা অবস্থান করতে পারবেন না।

এরপর জানা যায়, ৩০ এবং ৩১ জুলাই গণমাধ্যম কর্মী এমনকি বিসিবির কর্মকর্তাদেরও স্টেডিয়ামে প্রবেশের ক্ষেত্রে থাকবে বিধি নিষেধ। এত এত শর্তের কারণে বহুল প্রতিক্ষিত এই সিরিজ নিয়ে ব্যাপক সমালোচনা হয় সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে। অস্ট্রেলিয়া বলেই এমন বিধি নিষেধ বিসিবির, এমনও মন্তব্য করেন কেউ কেউ।

যদিও নিজাম উদ্দিন বলছেন, অস্ট্রেলিয়ার জন্য স্ট্যান্ডার্ড জৈব সুরক্ষা বলয়ই মানছেন তারা। এর বাইরে ক্রিকেট অস্ট্রেলিয়ার বাড়তি চাওয়াগুলোকে শুধুমাত্র পূরণ করার চেষ্টা করছেন। তিনি বলেন, 'দেখুন একটা বিষয় হচ্ছে কি আমরা যেটা বলতে চাচ্ছি সেটা হচ্ছে যে এখন যে পরিস্থিতি তাতে একটা স্ট্যান্ডার্ড জৈব সুরক্ষা বলয়ের প্রোটকল আছে।'

তিনি আরো বলেন, 'এর বাইরে অস্ট্রেলিয়া দল কিছু বাড়তি চাহিদার কথা বলেছে আমরা সেগুলো পূরণ করছি। আমাদের কিছু শর্ত দিয়েছে আমরা সেগুলো পূরণ করছি। এর বাইরে কিন্তু তেমন কিছু না। বিষয়টিকে আমরা যদি ওভাবে দেখার কিন্তু সুযোগ নেই। বর্তমান পরিস্থিতিতে এটাই 'নিউ নরমাল' এবং এভাবেই আমাদের ইভেন্টগুলো পরিচালনা করতে হবে।'