• ঢাকা
  • মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮
প্রকাশিত: জুলাই ৩১, ২০২১, ১১:৪১ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩১, ২০২১, ০৫:৪১ পিএম

অলিম্পিক রেকর্ড গড়ে বিশ্বের দ্রততম মানবী থম্পসন 

অলিম্পিক রেকর্ড গড়ে বিশ্বের দ্রততম মানবী থম্পসন 

২০১৬ রিও অলিম্পিকের পর টোকিও অলিম্পিকেও নারীদের ১০০ মিটার স্প্রিন্টে নিজের শ্রেষ্ঠত্ব ধরে রাখলেন জ্যামাইকার এলাইনে থম্পসন হেরাহ। আর আজ স্বর্ণপদক জয়ের পাশাপাশি ৩৩ বছর পুরোনো অলিম্পিক রেকর্ড ভেঙে ফেলেছেন ২৯ বছর বয়সী এই স্প্রিন্টার।

 অলিম্পিকের অন্যতম জনপ্রিয় ইভেন্ট ১০০ মিটার স্প্রিন্টে আজ দুই স্বদেশীকে পিছনে ফেলে স্বর্ণপদক জিতেছেন থম্পসন। যেখানে তিনি সময় নিয়েছেন মাত্র ১০ দশমিক ৬১ সেকেন্ড।যার ফলে ১৯৮৮ সালের সিউল অলিম্পিকে গড়া যুক্তরাষ্ট্রের ফ্লোরেন্স গ্রিফিথ-জয়নার গড়ার রেকর্ড ভেঙে দিয়েছেন তিনি। আজ আগের রেকর্ডটির চেয়ে .০১ আগে দৌড় শেষ করেছেন জ্যামাকাইন স্প্রিন্টার।

পাশাপাশি নারীদের ১০০ মিটার স্প্রিন্টের ইতিহাসেও থম্পসনের টাইমিংটি দ্বিতীয় সেরা। ১৯৮৮ সালে যুক্তরাষ্ট্রের অলিম্পিক ট্রায়ালে ১০ দশমিক ৪৯ সেকেন্ড সময়ে দৌড় শেষ করে বিশ্বরেকর্ড গড়েছিলেন গ্রিফিত। এই ইভেন্টের রৌপ্যপদক জিতেছেন বেইজিং এবং লন্ডন অলিম্পিকে স্বর্ণজয়ী জ্যামাইকার আরেক কিংবদন্তি শেলি-অ্যান ফ্রেজার-প্রাইস। আজ ১০ দশমিক ৭৪ সেকেন্ডে দৌড় শেষ করেছেন তিনি। আর ব্রোঞ্জ পদক জিতেছেন আরেক জ্যামাইকান শেরিকা জ্যাকসন।

অন্যদিকে অলিম্পিক ইতিহাসে প্রথমবারের মতো অনুষ্ঠিত মিশ্র ৪x৪০০ মিটার রিলে দৌড়ে স্বর্ণপদক জিতেছে পোল্যান্ড। আর ইভেন্টের রৌপ্যপদক পেয়েছে ডমিনিকান রিপাবলিক এবং ব্রোঞ্জ জিতেছে মার্কিন যুক্তরাষ্ট্র।