• ঢাকা
  • মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮
প্রকাশিত: আগস্ট ১, ২০২১, ১০:২৮ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১, ২০২১, ০৪:২৮ এএম

শূন্য হাতেই ফিরছে বাংলাদেশ অলিম্পিক দল

শূন্য হাতেই ফিরছে বাংলাদেশ অলিম্পিক দল
বাংলাদেশের অলিম্পিক টিম ● সংগৃহীত

টোকিও অলিম্পিকে আর্চারি, শুটিং ও সাঁতারের ইভেন্ট থেকে একে একে বিদায় নিয়েছেন বাংলাদেশের অ্যাথলেটরা।

সর্বশেষ প্রতিযোগী হিসেবে বিদায় নেন জহির। তিনি ৪০০ মিটার দৌড়ে আটজনের মধ্যে অষ্টম হয়ে হিট শেষ করলেন বাংলাদেশের অ্যাথলেট জহির রায়হান। ৪৪.৮২ সেকেন্ড সময় নিয়ে হিটে প্রথম হয়ে সেমিফাইনালে ওঠেন যুক্তরাষ্ট্রের অ্যাথলেট মাইকেল চেরি। আর ৪৮.২৯ সেকেন্ড সময় নেন জহির।

স্থানীয় সময় বেলা ১১টা ১ মিনিটে শুরু হয় জহিরের হিট। জহির দৌড়েছেন ৩ নম্বর হিটের ৩ নম্বর লেনে। এর আগে ১৯৯২ বার্সেলোনা অলিম্পিকে ৪০০ মিটারে দৌড়েছিলেন বাংলাদেশের মেহেদি হাসান।জহির ২৯ বছর পর এই ইভেন্টে দৌড়ালেন।

২৩ জুলাই আসর উদ্বোধনের দিনই শুরু হয়েছিল বাংলাদেশের অলিম্পিক অভিযান। সেদিন অবশ্য আর্চ্যারির র‍্যাঙ্কিং রাউন্ড ছিল। পরদিন মিশ্র দলগত ইভেন্টের শেষ ষোলো থেকে বিদায় নেন রোমান সানা-দিয়া সিদ্দিকী।

২৭ জুলাই একক ইভেন্টে ব্রিটিশ প্রতিপক্ষের সাথে জয় পেলেও রাউন্ড অব থার্টি টুর ম্যাচে কানাডিয়ান প্রতিপক্ষের কাছে হেরে যান রোমান। আর দুই দিন পর নারী এককে দিয়া সিদ্দিকী হেরে যান তার প্রথম ম্যাচেই।

মাঝে ২৫ জুলাই শ্যুটার আবদুল্লাহ হেল বাকী টোকিওর রেঞ্জে নেমেছিলেন তার প্রিয় ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে। অলিম্পিকে দেশের যে ৬ অংশগ্রহণকারী, তাদের ৪ জনই নিজেদের সেরা স্কোর বা টাইমিংয়ের দেখা পেয়েছেন।

ব্যতিক্রম কেবল বাকী ও জহির। ৬১৯ দশমিক আট স্কোর করে ৪১তম হয়ে কোয়ালিফিকেশন রাউন্ড থেকে বিদায় নেন বাংলাদেশ শ্যুটার।

৩০ জুলাই আলাদা ইভেন্টে পুলে নেমেছিলেন দেশের দুই সাঁতারু আরিফুল ইসলাম। হিট থেকে বিদায় নিলেও দুজনই করেছেন ক্যারিয়ার সেরা টাইমিং। ৫০ মিটার ফ্রি স্টাইলে ২৪.৮১ সেকেন্ড সময় নিয়ে ৫১তম হয়েছেন দীর্ঘদিন ফ্রান্সে অনুশীলন করা আরিফুল। আর নারীদের এই ইভেন্টে ২৯.৭৮ সেকেন্ড সময় নিয়ে ৬৮তম ইংল্যান্ড প্রবাসী জুনাইনা।

সোমবার ঢাকায় রওনা দেবে বাংলাদেশের অলিম্পিক টিম।

জাগরণ/এসএসকে/এমএ