• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ১, ২০২১, ০২:৪৪ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১, ২০২১, ০২:৪৪ পিএম

অস্ট্রেলিয়ার বিপক্ষে ওপেনিংয়ে সাকিব-মিঠুন!

অস্ট্রেলিয়ার বিপক্ষে ওপেনিংয়ে সাকিব-মিঠুন!

দেশসেরা ওপেনার তামিম ইকবাল নেই জিম্বাবুয়ে সিরিজ থেকেই। চোটের কারণে ক্নেই অস্ট্রেলিয়ার বিপক্ষেও। লিটন দাস এই সিরিজে নেই পারিবারিক কারণে। 

বর্তমানে ইন্টারকন্টিনেন্টালের জৈব সুরক্ষা বলয়ে রয়েছে দুই দলের ক্রিকেটাররা। কোয়ারেন্টিনের নিয়ম মেনে নতুন করে কোন ক্রিকেটার যোগ দিতে পারেননি জিম্বাবুয়ে ফেরত টাইগার স্কোয়াডে। ফলে কয়েকজন ওয়ানডে ক্রিকেটারদেরও ঠাই হয়েছে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি স্কোয়াডে। তবে সব ছাপিয়ে মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে টাইগারদের ওপেনার সংকট।  এমন অবস্থায় ওপেনিংয়ে আছেন নাঈম শেখ আর সৌম্য সরকার। মাত্র দুই ওপেনার দিয়ে শেষ করতে হবে গোটা সিরিজ।

৩ আগস্ট থেকে মাঠে গড়াতে যাচ্ছে বাংলাদেশ-অস্ট্রেলিয়ার মধ্যকার ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। অজিদের অজস্র নিয়ম-শর্তে মেনে নেবার পরেই আয়োজিত হতে যাচ্ছে এই সিরিজ। যেখানে নতুন করে স্কোয়াড ঘোষণার সুযোগ পায়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। জিম্বাবুয়ে ফেরত ক্রিকেটারদের নিয়েই তাই একাদশ সাজাতে হবে টিমম্যানেজমেন্টকে। কিন্তু ইনজুরি তো আর বলে কয়ে আসে না! আছে ফর্মহীনতার ভয়ও। কেন না, সিরিজটা ৫ ম্যাচের।

এমন অবস্থায় নাঈম কিংবা সৌম্য যদি কোনও কারণে একাদশের বাইরে থাকেন তবে ওপেনিংটা কে সামলাবেন?

তিন দিনের কোয়ারেন্টিন শেষে প্রথমদিন অনুশীলন করেছে বাংলাদেশ দল। এদিন ভিডিও কনফারেন্সে বিকল্প ওপেনিং নিয়ে জানতে চাওয়া হয়েছিল কোচ রাসেল ডমিঙ্গোর কাছে।

টাইগার কোচ জানালেন, প্রয়োজনে সাকিব আল হাসানকে দিয়েও ইনিংস উদ্বোধন করানো হতে পারে। এক্ষেত্রে তার ভাবনায় আছেন মোহাম্মদ মিঠুনও।

‘আমরাও এই বিষয়টি নিয়ে দীর্ঘ আলোচনা করেছি। সাকিব আমাদের দলে আছে। তাকে আমরা এগিয়ে ইনিংস উদ্বোধন করাতে পারি। মোহাম্মদ মিঠুন আমাদের দলে ফিরেছে। যদিও সে মিডল অর্ডার ব্যাটসম্যান। তবে এই ফরম্যাটে তাকে দিয়েও ইনিংস শুরু করাতে পারি আমরা। তারা দুইজন আমাদের ভাবনায় আছে যদি কোনো ওপেনার ইনজুরিতে পড়ে বা অন্য কোনো সমস্যা হয়। আমি মনে করি আমাদের পর্যাপ্ত খেলোয়াড় আছে।’

তিনি আরও যোগ করেন, ‘মোহাম্মদ মিঠুন দলে ফিরে এসেছে। যদিও সে মিডল অর্ডার ব্যাটসম্যান, তবে এই সংস্করণে প্রয়োজনে সে ওপেন করতে পারে, যদি কোনো ওপেনার চোট পায়। আশা করি, ওপেনারদের কিছু হবে না। তবে কিছু হয়ে গেলে, বিকল্প আছে আমাদের।’

মিঠুন এক সময় নিয়মিত ওপেনিং করেছেন ঘরোয়া ক্রিকেটে। যদিও এখন তিনি পুরোদস্তর মিডল অর্ডার ব্যাটসম্যান। তবে টি-টোয়েন্টি ফরম্যাটে এই উইকেটরক্ষক ব্যাটসম্যান নিয়মিত নন। সর্বশেষ জিম্বাবুয়ে সফরেও একাদশে জায়গা হয়নি মিঠুনের। অন্যদিকে ৩ নম্বরে নিয়মিত হলেও ওপেনিং পজিশনটা একেবারে নতুন অভিজ্ঞতাই সাকিবের জন্য।