• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২, ২০২১, ০৫:২৮ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২, ২০২১, ১১:৩১ পিএম

বিস্ময়করভাবে অলিম্পিক হকির সেমিতে ভারতীয় নারীরা

বিস্ময়করভাবে অলিম্পিক হকির সেমিতে ভারতীয় নারীরা

অলিম্পিক নারী হকিতে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো সেমিফাইনালে উঠে গেছে ভারত। তিনবারের সোনাজয়ী অস্ট্রেলিয়াকে ১-০ গোলে হারিয়ে দিয়েছে তারা। 

প্রথম কোয়ার্টারে গোল না পেলেও দ্বিতীয় কোয়ার্টারে ঠিকই গোলের দেখা পেয়ে যায় ভারত। পেনাল্টি কর্নার থেকে গোল পান গুরজিত কর। এরপর রক্ষণাত্মক না হয়ে বরং আক্রমণে আরও মনোযোগী হয় দলটি, তবে তাতে গোলের দেখা আর পায়নি ভারত। 

শেষ কোয়ার্টারে পেনাল্টি কর্নার থেকে সুযোগ এসেছিল অস্ট্রেলিয়ার সামনে। কিন্তু ভারতের রক্ষণব্যুহ ভেঙে গোল আর করতে পারেনি তারা। এর ফলে ইতিহাসে প্রথমবারের মতো ভারতের নারী আর পুরুষ দুই হকি দলই উঠে গেছে অলিম্পিকের শেষ চারে।

অথচ প্রথম তিন ম্যাচে হারের পর এই দল নিয়ে হয়তো কোনো ভারতীয় অন্ধ সমর্থকও আশা দেখেননি। প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের কাছে ৫-১ গোলে বিধ্বস্ত হয়েছিল। এরপর জার্মানি আর গ্রেট ব্রিটেনের কাছেও হারের বিস্বাদ নেয় তারা।  শেষ দুই ম্যাচে আয়ারল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে নিজেদের আশা বাঁচিয়ে রেখেছিলেন গুরজিতরা। এরপর ব্রিটেনের কাছে আয়ারল্যান্ডের হারের ফলে দলটা উঠে যায় নকআউটে। সেই দলটাই আজ হারিয়ে দিলো তিন বারের সোনাজয়ী অস্ট্রেলিয়াকে, গড়ে ফেলল ইতিহাস।