• ঢাকা
  • রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১, ১১ আশ্বিন ১৪২৮
প্রকাশিত: আগস্ট ৩, ২০২১, ১২:০৩ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৩, ২০২১, ০৬:০৩ এএম

তিন কারণে গ্যালারিতে যাওয়া বল ফেরত অসম্ভব

তিন কারণে গ্যালারিতে যাওয়া বল ফেরত অসম্ভব

বিসিবিকে নানারকম শর্ত দিয়ে বাংলাদেশ সফরে এসেছে অস্ট্রেলিয়া। সর্বশেষ শর্ত হিসেবে যোগ হয়েছে, ‘ব্যাটসম্যান ছক্কা মেরে গ্যালারিতে বল পাঠালেই সেই বল দিয়ে আর খেলা হবে না। তখন নতুন বল দিয়ে শুরু করতে হবে খেলা। সেই ক্ষেত্রে বল পরিবর্তন হতে পারে ঘন ঘন।’সিরিজ সম্পন্ন হওয়ার স্বার্থে বিসিবি সেই শর্তটিও মেনে নিয়েছে।

বিসিবির বায়ো বাবল বিষয়ক প্রধান ও চিকিৎসক দেবাশীষ চৌধুরী ক্রীড়া বিষয়ক ওয়েবসাইট ডেইলি স্পোর্টসবিডিকে জানিয়েছেন এই নিয়মের সুস্পষ্ট কারণ।

প্রথম কারণ, বায়ো বাবলের নিয়ম অনুসারে গ্যালারীতে কোন বল চলে গেলে ম্যাচ চলাকালীন সময়ে সেই বল গিয়ে আনবেন ক্রিকেটাররা নিজেই। স্পর্শ করতে পারবেন না অন্য কেউ। ইংল্যান্ডে এবং অস্ট্রেলিয়াতে এরকম হয়েছে যখন সেদেশে কোভিডের কারণে গ্যালারিতে দর্শক উন্মুক্ত ছিল না। মিরপুরের গ্যালারির ক্ষেত্রে নিয়মটি ভিন্ন নয়। কিন্তু সমস্যা হয়েছে গ্যালারির ধরণ নিয়ে। গ্রান্ড স্ট্যান্ড বাদে বাকি সব গ্যালারির সামনে উচু একটা লোহার বেড়া দেয়া আছে যেটি অতিক্রম করে মাঠে যেতে পারা অসম্ভব। সুতরাং ক্রিকেটারদের মাঠ থেকে গ্যালারীতে যেতে হলে মাঠের সেই লোহার উচু বেড়া টপকে যেতে হবে, যেটি অসম্ভব।

দ্বিতীয় কারণ, যদি খেলোয়াড়দের যাবার সুযোগ না থাকে তাহলে সেখান থেকে বল কুড়িয়ে মাঠে দেয়ার কাজে সহায়তা করতে পারেন মাঠ কর্মীরা। কিন্তু মাঠ কর্মীদের সাথে সরাসরি সম্পৃক্ততার সুযোগ নেই ক্রিকেটারদের। কেননা, যে হোটেলে ক্রিকেটাররা কোয়ারেন্টাইন করছেন সেখানে ছিলেন না মাঠকর্মীরা। তাদের কাজের ক্ষেত্রে আছে তাই অনেক নির্দেশনা। ক্রিকেটাররা মাঠে থাকা অবস্থাতে মাঠে উপস্থিত থাকবে না কোনো মাঠকর্মী। ক্রিকেটাররা মাঠ থেকে ড্রেসিংরুমে ফিরে গেলে তবেই তারা মাঠে প্রবেশ করতে পারবেন। সুতরাং বল দিতে পারার কোন সম্ভাবনা বা যৌক্তিকতা থাকছেনা মাঠকর্মীদেরও।

তৃতীয় কারণ, ফটো সাংবাদিকদের মুলত কাভার করতে দেয়া হয় মাঠ থেকে। স্বাভাবিক সময়ে বাউন্ডারি লাইনের বাইরে থেকে ছবি তুলতে পারেন ফটো সাংবাদিকরা। কিন্তু কোভিডের কারণে মাঠে প্রবেশে নিষেধাজ্ঞা তাদের। সাংবাদিকেরা ম্যাচ কাভার করে ছবি সংগ্রহ করতে পারবেন গ্যালারি থেকে। যেহেতু গ্যালারিতে অবস্থান করা সাংবাদিকরা বায়ো বাবলের বাইরে অবস্থান করছেন, সুতরাং গ্যালারি সুনিশ্চিত রূপে নিরাপদ থাকছে না। যে কারণে গ্যালারি থেকে বল নিয়ে খেলা অনেক বেশি ঝুঁকির, যেটি হতে পারে বিপদের কারণ।