• ঢাকা
  • শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১, ৯ আশ্বিন ১৪২৮
প্রকাশিত: আগস্ট ৩, ২০২১, ০৪:১০ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৩, ২০২১, ১০:১০ এএম

ডুরান্ড কাপে খেলবে ২ বাংলাদেশি ক্লাব

ডুরান্ড কাপে খেলবে ২ বাংলাদেশি ক্লাব

ভারতের ঐতিহ্যবাহী টুর্নামেন্ট ডুরান্ড কাপে খেলার আমন্ত্রণ পেয়েছে বাংলাদেশের দুই দল মোহামেডান স্পোর্টিং ক্লাব এবং শেখ জামাল ধানমন্ডি ক্লাব। জানা গেছে, আগামী সেপ্টেম্বরে শুরু হতে যাওয়া এই প্রতিযোগিতায় খেলার ব্যাপারে দুটি দলই সম্মতি দিয়েছে। ভারতের এই প্রতিযোগিতায় ১৯৮৩ আসরে বাংলাদেশের প্রথম দল হিসেবে অংশ নিয়েছিল আবাহনী লিমিটেড।

১৩৩ বছরের পুরনো ডুরান্ড কাপের এবারের আসর বসবে কলকাতায়। ইন্ডিয়ান সুপার লীগ (আইএসএল), আই লীগ ও সার্ভিসেস দল মিলিয়ে ভারতের ১৪টি দলের সঙ্গে অংশ নেবে আমন্ত্রিত দুই দল মোহামেডান ও শেখ জামাল।

ডুরান্ড কাপে এবারই প্রথম অংশ নিতে যাচ্ছে মোহমেডান। এর আগে ভারতে ১৯৮২ সালে অনুষ্ঠিত আশিষ-জব্বার শিল্ডে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশের দলটি। এছাড়া ১৯৯৫ সালের আইএফএ শিল্ডেও ভারতে রানার্সআপ হয়েছিল সাদা-কালোরা।

দেশের বাইরে সাফল্য আছে শেখ জামাল ধানমন্ডি ক্লাবেরও। ২০১৪ সালে ভুটানের কিংস কাপে চ্যাম্পিয়ন হয়েছিল তারা। একই বছর ভারতের আইএফএ শিল্ডে হয়েছিল রানার্সআপ।

৭০ লাখ রুপি প্রাইজমানির এই টুর্নামেন্টে সেরা ফল পাওয়ার লক্ষ্য নিয়েই যাবে মোহামেডান। বিষয়টি নিশ্চিত করে দেশের এক গণমাধ্যমকে ক্লাবটির পরিচালক আবু হাসান চৌধূরী প্রিন্স বলেন, ডুরান্ড কাপ কর্তৃপক্ষ আমাদের আমন্ত্রণ জানিয়েছে। আমরা সাড়া দিয়েছি। আপাতত ডুরান্ড কাপের ফাইনালে খেলাই আমাদের প্রাথমিক লক্ষ্য। এর আগেও আমরা ভারতে গিয়ে সাফল্য পেয়েছি। আশিষ-জব্বার শিল্ডে সেরা হয়েছি। আশা করি, এবারও সেখানে ভালো সাফল্য পাব।