• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: আগস্ট ৮, ২০২১, ১২:২১ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৮, ২০২১, ০৬:২৬ পিএম

অলিম্পিকের পর্দা নামছে আজ

অলিম্পিকের পর্দা নামছে আজ

বিষাদের সুর টোকিও অলিম্পিকে। আজ রোববার (৮ আগস্ট) পর্দা নামছে বিগেস্ট শো অন আর্থের। করোনার নানা ইস্যু, চারদিকে কত প্রতিবন্ধকতা। তবু হারিয়ে যায়নি বিশ্বের অ্যাথলেটদের কাঙ্ক্ষিত গেমসের একটি আসর।

টোকিওর যে অলিম্পিক স্টেডিয়ামে জ্বলে উঠেছিল গেমস মশাল, সেখান থেকেই শুরু হবে প্যারিসের ক্ষণগণনা। রোববার বিকাল ৫টায় শুরু হবে সমাপনী।

শেষের আগের দিন সেরা সাফল্য পেল ভারত। শত কোটির দেশকে এবারের প্রথম স্বর্ণ উপহার দিয়েছেন নিরাজ চোপড়া। জ্যাভলিন থ্রো-তে ৮৭ দশমিক পাঁচ আট মিটার দূরত্বে বর্ষা নিক্ষেপ করে সেরার স্মারক জিতেছেন। অলিম্পিকের ব্যক্তিগত কোনো ইভেন্টে স্বর্ণজয়ী দ্বিতীয় ভারতীয় অ্যাথলেট তিনি। ১ স্বর্ণ, দুই রৌপ্য আর ৪ ব্রোঞ্জ... এক আসরে ভারতের সেরা সাফল্য।

নারীদের ৫ হাজার মিটারের পর ১০ হাজারেও সেরা হয়েছেন সিফান হাসান। ২৯ মিনিট ৫৫ দশমিক তিন দুই সেকেন্ড সময় নিয়ে গোল্ডেন ডাবলসের দেখা পেয়েছেন ডাচ অ্যাথলেট। তবে এই ইভেন্ট আলোচিত হয়েছে, টোকিওর তীব্র গরমে তিন অ্যাথলেট দৌড় শেষ করতে না পারায়।

বাস্কেটবলে আধিপত্য ধরে রেখেছে যুক্তরাষ্ট্র। ফ্রান্সকে ৮৭-৮২ পয়েন্টে হারিয়ে শ্রেষ্ঠত্ব দেখালো টানা চার আসরে। যদিও এর আগে ১৯৩৬ থেকে ৬৮ সাল, টানা সাত আসরে স্বর্ণ ছিল দেশটির। শনিবারের ফাইনালে সর্বোচ্চ ২৯ পয়েন্ট ছিল কেভিন ডুরান্টের। একই সাথে টানা তিন আসরে স্বর্ণ জিতে কারমেলো অ্যান্থনির পাশে নাম লিখিয়েছেন এই মার্কিন তারকা।

টানা তিন আসরে ডাইভিংয়ের ভিন্ন তিন ইভেন্টে স্বর্ণ জিতে রেকর্ড বুকে নাম লেখালেন কাও ইউয়ান। লন্ডনে ১০ মিটার সিংক্রোনাইজড, রিওতে ৩ মিটার ইন্ডিভিজ্যুয়ালের পর টোকিওতে পোডিয়ামে দাঁড়ালেন ১০ মিটার প্ল্যাটফর্ম ইভেন্টে।

মিশরের রেকর্ডবুকে আজীবনের জায়গা পেলেন ফেরিয়াল আব্দেলআজিজ। অলিম্পিকে প্রথম স্বর্ণজয়ী মিশরীয় নারী তিনি। কারাতের কুমিতে ৬১ ঊর্ধ্ব ওজন শ্রেণিতে আজারবাইজানের প্রতিপক্ষ হারিয়েছেন ফেরিয়াল।

রাশিয়ান অলিম্পিক কমিটিকে হারিয়ে বিচ ভলিবলে প্রথম স্বর্ণ জিতেছে নরওয়ে। আর বেসবলে যুক্তরাষ্ট্রকে হারিয়ে প্রথমবার সেরা জাপান।