• ঢাকা
  • শনিবার, ২৩ অক্টোবর, ২০২১, ৮ কার্তিক ১৪২৮
প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২১, ০১:১৮ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১২, ২০২১, ০৭:১৮ পিএম

ভারাক্রান্ত হৃদয়ে অবসরের ঘোষণা দিলেন ব্রেন্ডন টেইলর

ভারাক্রান্ত হৃদয়ে অবসরের ঘোষণা দিলেন ব্রেন্ডন টেইলর
ব্রেন্ডন টেলর। গেটি ইমেজ

২০১৫ বিশ্বকাপের পর ‘পরিবারের ভবিষ্যতের কথা ভেবে’বিবৃতি দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন জিম্বাবুয়ের উইকেটরক্ষক ব্যাটার ব্রেন্ডন টেলর। জাতীয় দল ছাড়ার পর পেশাদারিত্বের টানে পাকাপোক্তভাবে নাম লিখিয়েছিলেন কাউন্টি ক্রিকেটের দল নটিংহ্যামশায়ারে। বেশ কয়েকদিন দাপটের সাথে খেলেছেনও ইংল্যান্ডের ঘরোয়া আসরে। তবে ২০১৬ সালে আবারো জাতীয় দলের জার্সি গায়ে জড়ানোর সিদ্ধান্ত নিয়ে জিম্বাবুয়ে দলের হয়ে খেলা চালিয়ে যান।

আজ সোমবার (১৩ সেপ্টেম্বর) আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচটি হতে যাচ্ছে তার ক্যারিয়ারের শেষ আন্তর্জাতিক ম্যাচ। এই ম্যাচ খেলেই ৩৪ বছর বয়সী এই ক্রিকেটার তার ১৭ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারের অবসান ঘটাতে চলেছেন।

নিজের অবসরের কথা জানিয়ে গত রোববার (১২ সেপ্টেম্বর) এক বিবৃতিতে ব্রেন্ডন টেইলর বলেন, ভারাক্রান্ত হৃদয় নিয়ে আমি ঘোষণা করছি যে আগামীকাল (আজ) আমার প্রিয় দেশের জন্য শেষ ম্যাচ খেলতে নামছি। আমার ১৭ বছরের উত্থান-পতনের ভেতরের পথচলার এই দুনিয়াকে আর পরিবর্তন করবো না। এটা (ক্যারিয়ার) আমাকে বিনম্র হতে শেখায়, সবসময় নিজেকে মনে করিয়ে দেয় যে আমি এতদিন যে অবস্থানে ছিলাম তাতে আমি কত ভাগ্যবান ছিলাম। অধিনায়কত্বের ব্যাজ পরিধান করে মাঠে নেমে নিজেকে উজাড় করে দিয়েছি। যখন আমি প্রথম ২০০৪ সালে খেলতে এসেছিলাম তখন আমার লক্ষ্য ছিল দলকে সবসময় ভালো অবস্থানে অবসর নেয়া। আমি আশা করি সেটি করতে পেরেছি। 

২০০৪ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া টেইলর দলের অন্যতম অপরিহার্য সদস্য হয়ে উঠেছিলেন। এখন পর্যন্ত ওয়ানডেতে ২০৪ ম্যাচ খেলে সংগ্রহ করেছেন ৬ হাজার ৬৭৭ রান। নিজের শেষ আন্তর্জাতিক ম্যাচে ১১১ রান করলে কিংবদন্তি উইকেটরক্ষক ব্যাটার অ্যান্ডি ফ্লাওয়ারকে ছাড়িয়ে টেইলর হবেন জিম্বাবুয়ের হয়ে ওয়ানডে ক্রিকেটে সর্বাধিক রানের মালিক। ইতোমধ্যে ওয়ানডে ফরম্যাটে টেইলরের সেঞ্চুরি সংখ্যা ১১টি; যা জিম্বাবুয়ের ক্রিকেটারদের মধ্যে সর্বাধিক। এছাড়া তিনি ২৪ টেস্টে ২ হাজার ৩২০ এবং ৪৫ টি-টোয়েন্টি খেলে ৯৩৪ রান করেন।