• ঢাকা
  • বুধবার, ২৭ অক্টোবর, ২০২১, ১২ কার্তিক ১৪২৮
প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২১, ০৪:০৯ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৭, ২০২১, ০৪:৩৯ পিএম

কিউইদের পাকিস্তান সফর নিরাপত্তাজনিত ইস্যুতে বাতিল ঘোষণা

কিউইদের পাকিস্তান সফর নিরাপত্তাজনিত ইস্যুতে বাতিল ঘোষণা

দীর্ঘ ১৮ বছরের অবসান ঘটিয়ে আজ পাকিস্তানের মাটিতে ব্যাটে-বলের লড়াইয়ে নিউজিল্যান্ডের নামার কথা ছিল। রাওয়ালপিন্ডিতে বাংলাদেশ সময় বেলা সাড়ে ৩টায় শুরু হওয়ার কথা ছিল সিরিজের প্রথম ওয়ানডে। বাংলাদেশে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলে পাকিস্তানে উড়াল দিয়েছিল টম লাথামের নেতৃত্বাধীন কিউই দল। অথচ প্রথম ওয়ানডে শুরুর আগে  নিরাপত্তাজনিত ইস্যুতে পাকিস্তান সফর বাতিল ঘোষণা করেছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্নকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের নিখুঁত নিরাপত্তার আশ্বাস সত্ত্বেও নিরাপত্তা হুমকির কারণ দেখিয়ে তাদের পাকিস্তান সফর স্থগিত করেছে নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি)। 

প্রথম ওয়ানডে শুরু হওয়ার কথা থাকলেও নির্ধারিত সময়ে খেলোয়াড়রা মাঠেই আসেনি। তাই হয়নি টসও। এর আগে জানানো হয়েছিল, হোটেল রুম ছাড়তে নিষেধ করা হয়েছে কিউই খেলোয়াড়দের। 

এক বিবৃতিতে নিউজিল্যান্ড ক্রিকেট জানিয়েছে,পাঁচ ম্যাচের টি -টোয়েন্টি সিরিজের জন্য লাহোরে যাওয়ার আগে রাওয়ালপিন্ডিতে তিনটি ওয়ানডে সিরিজের প্রথমটিতে আজ খেলার কথা থাকলেও নিরাপত্তাজনিত কারণে পাকিস্তান ছাড়ার জন্য নিউজিল্যান্ড দলের উপর হুমকির প্রেক্ষিতে এনজেডসির নিরাপত্তা উপদেষ্টাদের পরামর্শের পরে, সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে ব্ল্যাকক্যাপসদের পক্ষে এই সফর চালিয়ে যাওয়া সম্ভব নয়। 

এনজেডিসির প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট বলেছেন, এই সফর যাতে আর অব্যাহত না থাকে সেজন্য আমি পরামর্শ পেয়েছি। আমি বুঝতে পারি যে এটি পিসিবির জন্য বড় এক ধাক্কা হবে, যারা দারুণ আয়োজক ছিল। কিন্তু খেলোয়াড়দের নিরাপত্তা সর্বাধিক গুরুত্বপূর্ণ এবং আমরা বিশ্বাস করি নিরাপত্তা নিশ্চিতকরণে এটিই একমাত্র বিকল্প। 

ডেভিড হোয়াইট সঙ্গে সুর মিলিয়ে নিউজিল্যান্ড ক্রিকেট প্লেয়ার্স অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাহী হিথ মিলস বলেন, আমরা এই সফর বাতিলের প্রক্রিয়াজুড়ে ছিলাম এবং সিদ্ধান্তটিকে পুরোপুরি সমর্থন করছি। খেলোয়াড়রা ভালো আছে, নিরাপদে আছে। প্রত্যেকে তাদের স্বার্থে কাজ করছে। নিউজিল্যান্ড ক্রিকেট নিরাপত্তা হুমকির বিবরণ বা পাকিস্তান ত্যাগ করা দলের জন্য আপডেট সম্পর্কে মন্তব্য করবে না।

পিসিবির পক্ষ থেকে জানানো হয়েছে,আজ নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড আমাদের জানিয়েছিল যে তাদের কিছু নিরাপত্তা সম্পর্কে সতর্ক করা হয়েছে এবং একতরফাভাবে সিরিজ স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। পিসিবি এবং পাকিস্তান সরকার নিরাপত্তার ব্যবস্থা করেছে আমরা সব নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডকে আশ্বস্ত করেছি। সফরকারী দলের জন্য যে কোনো ধরনের নিরাপত্তা ব্যবস্থা বজাল আছে। তারপরও শেষ মুহূর্তের সফর বাতিলের ঘোষণায় আমরা হতাশ।

কিউইদের সিরিজ বাতিল করার মধ্য দিয়ে ফের ধাক্কা খেল পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফেরানোর প্রক্রিয়া। ২০০৯ সালে লাহোর কেলেঙ্কারির পর সাম্প্রতিক সময়ে বেশকিছু ক্রিকেট পরাশক্তি দেশটিতে সফরের আগ্রহ দেখিয়েছিল।

যার ধারাবাহিকতায় গত বছর ২ দফায় দেশটিতে সফর করে এসেছে বাংলাদেশ দল। আগামী ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজ এবং ২০২২ সালের ফেব্রুয়ারি-মার্চে পাকিস্তান যাবার কথা অস্ট্রেলিয়ার। তবে এই সিরিজগুলো নিয়েও এখন দেখা দিয়েছে অনিশ্চয়তা।