• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২১, ০৩:৩৯ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৯, ২০২১, ০৩:৩৯ পিএম

অস্ট্রেলিয়া-আফগানিস্তান টেস্ট অনির্দিষ্টকালের জন্য স্থগিত 

অস্ট্রেলিয়া-আফগানিস্তান টেস্ট অনির্দিষ্টকালের জন্য স্থগিত 
আফগানিস্তান ক্রিকেট দল। ফাইল ফটো

চলতি বছরের নভেম্বরে অস্ট্রেলিয়াতে একটি টেস্ট খেলার কথা রয়েছে আফগানিস্তানের। তালেবান সরকার আফগানিস্তানের নারীদের ক্রিকেট নিষিদ্ধ করায় সেই টেস্টটি মাঠে গড়াবে কিনা তা নিয়ে ধোঁয়াশা ছিল। সেই টেস্টটি অনির্দিষ্টকালের স্থগিত হয়ে যাচ্ছে। এমনটাই জানিয়েছে অস্ট্রেলিয়ার প্রভাবশালী সংবাদমাধ্যম এবিসি। 

অস্ট্রেলিয়া নিজেদের মাটিতে আফগানিস্তানের বিপক্ষে টেস্ট ম্যাচটি আয়োজন করবে না বলে জানিয়েছেন ক্রিকেট তাসমানিয়ার প্রধান ডমিনিক বেকার। আগামী কয়েক দিনের মধ্যেই এ প্রসঙ্গে আনুষ্ঠানিক ঘোষণা আসবে বলেও জানিয়েছেন তিনি।

এর আগে আফগানিস্তানের সঙ্গে টেস্ট ম্যাচটি আয়োজন করতে নিজেদের অনিচ্ছার কথা জানিয়েছিল ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। এর কারণ হিসেবে নারীদের ক্রিকেটে তালেবান সরকারের হস্তক্ষেপের বিষয়টি উল্লেখ করেছিল তারা।

এ প্রসঙ্গে বেকার বলেন, ‘এটি আনুষ্ঠানিকভাবে এই সপ্তাহে অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হবে। আগামী কয়েক দিনের মধ্যে বিষয়টি সকলের সামনে চলে আসবে। এটি আফগানিস্তান সরকারকে কিছু দিকনির্দেশনা দেওয়ার জন্য যে খেলাধুলায় ফিরতে তাদের কি করতে হবে।’

মেয়েদের ক্রিকেটে তালেবানরা হস্তক্ষেপ করায় নিন্দা প্রকাশ করেছেন বেকার। আফগান পুরুষদের প্রতিযোগিতামূলক ক্রিকেটে অগ্রসর হওয়ার আগে নারীদের নিষেধাজ্ঞার ব্যাপারে তালেবানদের পুনর্বিবেচনা করা উচিত বলেও মনে করেন তিনি। আফগানিস্তানের বিপক্ষে টেস্ট ম্যাচটি সম্পূর্ণরূপে বাতিল হচ্ছে না বলেও ইঙ্গিত দিয়েছেন তিনি।

বেকারের ভাষ্য, ‘বিষয়টি মেনে নেয়া যায় না যে তারা মেয়েদের খেলাধুলার অনুমতি দেয় না। যদি তারা ছেলেদের প্রতিযোগিতামূলক খেলা খেলতে চায় বিশেষ করে ক্রিকেট, তারা মেয়েদের খেলা নিয়ে কী পদক্ষেপ নেবে তা পুনর্বিবেচনা করতে হবে। আমরা এটি সম্পূর্ণভাবে বাতিল করছি না।’