• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: অক্টোবর ৮, ২০২১, ০৩:০০ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৮, ২০২১, ০৩:০০ এএম

উয়েফা নেশনস লিগ

চ্যাম্পিয়নের মতোই জিতল ফ্রান্স

চ্যাম্পিয়নের মতোই জিতল ফ্রান্স
ছবি- সংগৃহিত

প্রথমার্ধে দুই গোলে পিছিয়ে পড়েও বেলজিয়ামের বিরুদ্ধে দুর্দান্ত এক জয় তুলে নিল বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। আবারো প্রমাণ করলো, সেরাটা দিয়েই ফুটবল বিশ্বে নিজেদের আধিপত্য প্রতিষ্ঠা করেছে এমবাপ্পে-বেনজেমারা।

বাংলাদেশ সময় শনিবার (৮ অক্টোবর) রাত ১২টা ৪৫ মিনিটে ইতালির জুভেন্টাস স্টেডিয়ামে শুরু হওয়া ম্যাচটিতে বেলজিয়ামের বিরুদ্ধে ৩-২ গোলে জয় তুলে নিয়েছে ফ্রান্স।

দ্বিতীয়ার্ধের শুরুতেই ম্যাচে ফেরার জন্য মরিয়া হয়ে ওঠে ফরাসিরা। একের পর এক আক্রমণে কাঁপিয়ে দেয় বেলজিয়ান দুর্গ। গোলের জন্যে অব্যাহত চেষ্টার প্রথম ফল আসে ম্যাচের ৬২তম মিনিটে। এ সময় কিলিয়ান এমবাপ্পের অ্যাসিস্ট থেকে দারুন এক গোল করে আশার আলো জাগান ফ্রান্সের রিয়াল মাদ্রিদ তারকা করিম বেনজেমা। এর ৭ মিনিট পর পেনাল্টি থেকে গোল করে দলকে সমতায় ফেরান এমবাপ্পে। খেলার ৯০তম মিনিটে বেলজিয়াম ডি-বক্সের বাম প্রান্ত থেকে দূরপাল্লার শটে জয়সূচক গোলটি করেন ফরাসি মিডফিল্ডার হার্নান্দেজ। 

এর আগে উয়েফা নেশনস লিগের আজকের ম্যাচে এমবাপ্পে-গ্রিজম্যানদের বিরুদ্ধে দুই গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে ডি ব্রুইনে-লুকাকুরা। দলের হয়ে ফ্রান্সের জালে গোল দুইটি করেন ইয়ানিক কারাসকো এবং রোমেলো লুকাকু। দুটি গোলেরই কারিগর ছিলেন দলের অন্যতম ভরসা, ম্যানসিটি তারকা কেভিন ডি ব্রুইনে।

ম্যাচের শুরু থেকেই পরস্পরের ওপর আধিপত্য বিস্তার করার চেষ্টা অব্যাহত রেখে লড়াই করতে থাকে ফ্রান্স ও বেলজিয়াম। আক্রমণ পাল্টা আক্রমণে প্রাণবন্ত হয়ে ওঠে ম্যাচ। একাধিক সুযোগ সৃষ্টি করেও গোলের দেখা পাচ্ছিলো না কোন দল। কিন্তু প্রথমার্ধের শেষ দিকে জোরা আঘাত হানে বেলজিয়ানরা। ম্যাচের ৩৭তম মিনিটে ডি ব্রুইনের বানানো বল থেকে প্রথম গোলটি করেন কারাসকো। এর মাত্র ৩ মিনিট পরেই গোলের ব্যবধান দ্বিগুন করেন ইংলিশ ক্লাব জায়ান্ট চেলসির হয়ে খেলা বেলজিয়ান স্ট্রাইকার লুকাকু। এবারেও গোলের মূল কারিগর দলটির মধ্যভাগের মধ্যমণি- সেই ডি ব্রুইনে।

তবে টান টান উত্তেজনাপূর্ণ ম্যাচটিতে বেলজিয়ামকে কাঁদিয়ে বিজয়ীর শেষ হাসি হেসেছে ফরাসিরাই।

এসকে