• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ৮, ২০২১, ০৩:৩৫ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৮, ২০২১, ০৩:৩৫ পিএম

বিশ্বকাপ বাছাইপর্বে আর্জেন্টিনার হোঁচট 

বিশ্বকাপ বাছাইপর্বে আর্জেন্টিনার হোঁচট 

লাতিন অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে স্বাগতিক প্যারাগুয়ের বিরুদ্ধে মাঠে নেমেছিল কোপা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। গোলশূন্য প্রথমার্ধে দাপটের সঙ্গেই মাঠে আধিপত্য বিস্তার করে খেলে মেসিবাহিনী। যেখানে খেলার ৭০ শতাংশই ছিল তাদের দখলে। দ্বিতীয়ার্ধেও ম্যাচের পুরোটা সময় দুর্দান্ত খেলেছে মেসিরা। তবুও প্যারাগুয়ের মাঠ জয় করতে পারেনি কোপা আমেরিকা চ্যাম্পিয়নরা। মেসিদের রুখে দিয়ে ঘরের মাঠ থেকে গুরুত্বপূর্ণ এক পয়েন্ট পেল প্যারাগুয়ে।

বাংলাদেশ সময় শুক্রবার (৮ অক্টোবর) ভোর ৫টায় শুরু হওয়া ম্যাচটিতে একাধিক সুযোগ সৃষ্টি করেও গোলের দেখা পায়নি আর্জেন্টিনা দল। ইঞ্জুরির কারণে দলের নিয়মিত স্ট্রাইকার লাউতেরো মার্টিনেজকে ছাড়াই এদিন মাঠে নামে তারা। তার জায়গায় এদিন একাদশে ঠাঁই পান তরুণ স্ট্রাইকার জোকলিন কোরেয়া। বেশ কয়েকটি ভাল সুযোগ সৃষ্টি করলেও শেষ পর্যন্ত কাঙ্খিত গোলের দেখা পাননি তিনি। যার মধ্যে কোরেয়াকে অন্তত দুইটি নিশ্চিত গোল থেকে বঞ্চিত করেন প্যারাগুয়ান গোলরক্ষক টি. সিলভা।

পক্ষান্তরে আর্জেন্টাইন আক্রমণ সামাল দিতে গায়ের শক্তি খাটিয়ে খেলতে থাকে প্যারাগুয়ে। কাউন্টার অ্যাটাক থেকে দুটি ভাল সুযোগ সৃষ্টি করলেও আর্জেন্টিনার দুর্ভেদ্য রক্ষণ দুর্গে সেগুলো মুখ থুবড়ে পড়ে।

প্রথমার্ধের খেলায় মঞ্চায়ন হয় দ্বিতীয়ার্ধে। গোল পেতে মরিয়া আক্রমণের ধার বাড়ায় মুহুর্তেই। তবে, স্বাগতিক দলের ইস্পাত তুল্য রক্ষণে চিড় ধরাতে পারেনি মেসিরা। অবশ্য বিরতির পর গোলের বেশ কিছু সুযোগ পায় আকাশী-নীলরা, তবে তা কাজে লাগাতে পারেনি স্কালোনির শীর্ষরা। 

পাল্টা-আক্রমণে ৫৪তম মিনিটে ম্যাচে দ্বিতীয়বার লক্ষ্যে শট নেয় স্বাগতিকরা। মিগেল আলমিরোনের দুরূহ কোণ থেকে নেয়া শট ঠেকিয়ে দেন মার্টিনেস। চার মিনিট পর বাঁ থেকে দি মারিয়ার ক্রসে মেসির শট ক্রসবার ঘেঁষে ভিতরে ঢুকতে যাচ্ছিল। শেষ মুহূর্তে কর্নারের বিনিময়ে ঠোকান গোলরক্ষক।

৬৪ মিনিটে বেঁচে যায় আর্জেন্টিনা; আন্তোনিও সানাব্রিয়ার কাছ থেকে নেয়া শট দারুণ রিফ্লেক্সে রুখে দেন মার্তিনেস। সাত মিনিট পর তোরিনোর এই ফরোয়ার্ডের কোনাকুনি শটে বল পোস্টের পাশ দিয়ে বেরিয়ে যায়।

৮২ ও ৮৩ মিনিটে আর্জেন্টিনার দুটি নিশ্চিত সুযোগ ব্যর্থ করে দেন গোলরক্ষক সিলভা। গিদো রদ্রিগেসের হেড ঝাঁপিয়ে ফেরানোর পর আলেহান্দ্রো গোমেসের জোরালো শটও ঠেকিয়ে দেন ৩৭ বছর বয়সী এই গোলরক্ষক। ৮৮ মিনিটে ১০ গজ দূর থেকে প্যারাগুয়ের কার্লোস গনসালেস উড়িয়ে মারলে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়ে দু’দল।

সাম্প্রতিক সময়ে উড়ন্ত ফর্মে থাকলেও প্যারাগুয়ের মাঠে আর্জেন্টিনার তিক্ততা কম নয়, সর্বশেষ ২০১৫ সালে কনমেবল অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে তাদের সঙ্গে ড্র করেছিল আকাশী-নীলরা। এখন পর্যন্ত দলটির মাঠে সব মিলিয়ে ৪২ ম্যাচ খেলেছে আকাশি-সাদারা। যার মধ্যে জিতেছে মাত্র ১৭টি। প্যারাগুয়ে জিতেছে ১২ ম্যাচে আর ড্র ১৩টিতে। দুদলের সবশেষ তিন ম্যাচেও জয় ছিলো না মেসিদের।

লাতিন আমেরিকা অঞ্চলের বাছাইয়ে ৯ ম্যাচে পাঁচ জয় ও চার ড্রয়ে ১৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে আর্জেন্টিনা। আরেক ম্যাচে উরুগুয়ের মাঠে গোলশূন্য ড্র করে ফিরেছে কলম্বিয়া। ১০ ম্যাচে উরুগুয়ের পয়েন্ট ১৬ ও কলম্বিয়ার পয়েন্ট ১৪। তাদের সমান ১০ ম্যাচ খেলা প্যারাগুয়ের পয়েন্ট ১২।